শ্রমওকর্মসংস্থানমন্ত্রক

রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পুরসংস্থাগুলির ক্যাজুয়াল এবং ঠিকাকর্মীদের জন্য ইএসআই-এর সুবিধা

Posted On: 10 JUN 2021 7:16PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১০ জুন, ২০২১

কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী শ্রী সন্তোষ গাঙ্গোয়ার আজ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পুরসংস্থাগুলিতে কর্মরত ক্যাজুয়াল ও ঠিকাকর্মীদের ১৯৪৮-এর কর্মচারী রাজ্য বিমা আইনের আওতায় নিয়ে আসার কথা ঘোষণা করেছেন। তিনি ইএসআই নিগমকে সংশ্লিষ্ট আইনের আওতায় বিষয়টি নিয়ে দ্রুত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনা শুরু করতে বলেছেন। এরপর, সংশ্লিষ্ট পুরসংস্থাগুলি এই মর্মে বিজ্ঞপ্তি জারি করবে। কেন্দ্রীয় সরকারের ইএসআই আইনের আওতায় স্বীকৃত এজেন্সি ও প্রতিষ্ঠানগুলির সমস্ত ক্যাজুয়াল ও ঠিকাকর্মীরা এই সুবিধার আওতায় আসবেন।
ইএসআই আইনের আওতায় উপযুক্ত কর্তৃপক্ষ হিসেবে দিল্লি রাজধানী অঞ্চলে কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক ক্যাজুয়াল ও ঠিকাকর্মীদের ইএসআই-এর সুবিধার আওতায় নিয়ে আসতে গত সোমবার বিজ্ঞপ্তি জারি করেছে। এর ফলে, জাতীয় রাজধানী অঞ্চল দিল্লিতে পুরসংস্থাগুলির সমস্ত ক্যাজুয়াল ও ঠিকাকর্মীরা ইএসআই-এর সুযোগ-সুবিধা পাবেন।
মন্ত্রী শ্রী গাঙ্গোয়ার জানিয়েছেন, বিভিন্ন রাজ্যে পুরসংস্থাগুলিতে বহু ক্যাজুয়াল ও ঠিকাকর্মী কাজ করেন। অবশ্য তারা স্থায়ী কর্মী না হওয়ার কারণে সামাজিক সুরক্ষা ব্যবস্থার সুযোগ-সুবিধা নিতে পারেন না। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে ক্যাজুয়াল ও ঠিকাকর্মীদের সামাজিক সুরক্ষার বিষয়টির সমাধান হবে। তিনি আরও বলেন, ইএসআই-এর সুযোগ-সুবিধা ক্যাজুয়াল ও ঠিকাকর্মীদের কল্যাণে সুদূরপ্রসারি ভূমিকা নেবে। এমনকি, ক্যাজুয়াল ও ঠিকাকর্মীদের পরিবারগুলির সামাজিক মানোন্নয়ন ঘটবে।
ইএসআই-এর সুযোগ-সুবিধা সম্পর্কিত বিজ্ঞপ্তি জারির সঙ্গে সঙ্গে ক্যাজুয়াল ও ঠিকাকর্মীরা অসুস্থতা, মাতৃত্বকালীন সুবিধা প্রভৃতি ক্ষেত্রে সুযোগ-সুবিধা পাবেন। সর্বোপরি এই শ্রেণীর কর্মীরা ইএসআই-এর ১৬০টি হাসপাতাল এবং ১ হাজার ৫০০-র বেশি রোগ নির্ণয় কেন্দ্রে চিকিৎসা পরামর্শ নিতে পারবেন।

CG/BD/AS



(Release ID: 1726034) Visitor Counter : 54


Read this release in: English