মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

কেন্দ্রীয় মন্ত্রিসভায় ২০২১-২২ বিপণন মরশুমে খরিফ শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য অনুমোদন

Posted On: 09 JUN 2021 7:37PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৯ জুন, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে অর্থনৈতিক বিষয়ক ক্যাবিনেট কমিটি ২০২১-২২ বিপণন মরশুমে বাধ্যতামূলকভাবে সমস্ত খরিফ শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে।
কৃষকরা যাতে তাদের উৎপাদনের জন্য যথার্থ পারিশ্রমিক পান তা সুনিশ্চিত করতে সরকার ২০২১-২২ বিপণন মরশুমের জন্য খরিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করেছে। বিগত বছরের তুলনায় এবছর তিল শস্যে (ক্যুইন্টাল পিছু ৪৫২ টাকা) এবং উড়দ ও তুড় শস্যে (প্রতি ক্ষেত্রে ক্যুইন্টাল পিছু ৩০০ টাকা করে) ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির সুপারিশ করা হয়েছে। চিনাবাদাম ও নাইজার বীজ ক্ষেত্রে গত বছরের তুলনায় এবছর ক্যুইন্টাল পিছু ২৭৫ এবং ২৩৫ টাকা করে বাড়ানো হয়েছে।
২০১৮-১৯ সালে কেন্দ্রীয় বাজাটে কৃষকদের ফসলের দাম কম পক্ষে দেড়গুণ বৃদ্ধি ও ন্যায় সঙ্গত পারিশ্রমিক পাওয়ার ক্ষেত্রে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার সঙ্গে সামঞ্জস্য বজায় রেখে ২০২১-২২ বিপণন মরশুমে খরিফ শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি করা হয়েছে। এর ফলে কৃষকরা বাজরা চাষের ক্ষেত্রে খরচের ৮৫ শতাংশ এবং উড়দ চাষের ক্ষেত্রে খরচের ৬৫ শতাংশ এবং তুড় চাষের ক্ষেত্রে খরচের ৬২ শতাংশ পর্যন্ত অর্থ ফেরত পাবেন বলে মনে করা হচ্ছে। বাকি ফসলের জন্য কৃষকদের ফসল উৎপাদন ব্যায়ে ৫০ শতাংশ পর্যন্ত লাভ ঘরে তুলতে পারবেন বলে অনুমান করা হচ্ছে।
গত কয়েক বছরে তৈলবীজ, ডাল এবং মোটা দানাশস্যের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির লক্ষ্যে প্রচেষ্টা চালানো হয়েছে। যেসব অঞ্চলে ধান, গম চাষ হয় না সেখানে দীর্ঘ মেয়াদি বিকল্প পুষ্টিকর ফসল চাষের ওপর জোর দেওয়া হয়েছে। ২০১৮ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী অন্নদাতা আয় সংরক্ষণ অভিযান (পিএম-এএএসএইচএ)-এর আওতায় একাধিক প্রকল্পের কথা ঘোষণা করেছে। কৃষকরা যাতে তাদের উৎপাদিত ফসলের জন্য যথাযথ পারিশ্রমিক পান তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ডাল উৎপাদন ক্ষেত্রে আত্মনির্ভরতা অর্জনের লক্ষ্যে আসন্ন খরিফ ২০২১ –এর মরশুমে একটি বিশেষ খরিফ কৌশল প্রস্তুত করা হয়েছে। তুড়, মুগ, উড়দ ইত্যাদি ডালের ক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য বিশদ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একইভাবে তৈল বীজের জন্য ভারত সরকার চলতি বছরের খরিফ মরশুমে মিনি কিট আকারে উচ্চ ফলনশীল জাতের বীজ কৃষকদের বিনামূল্যে বিতরণের জন্য পরিকল্পনা গ্রহণ করেছে। এই বিশেষ খরিফ কর্মসূচি ৬.৩৭ লক্ষ হেক্টর জমিকে তৈল বীজ চাষের আওতায় নিয়ে আসবে এবং ১২০.২৬ লক্ষ ক্যুইন্টাল তৈলবীজ উৎপাদন সম্ভবপর হবে। পাশাপাশি ২৪.৩৬ লক্ষ ক্যুইন্টাল ভোজ্য তেল উৎপাদন সম্ভবপর হবে।

CG/SS/SKD



(Release ID: 1725730) Visitor Counter : 162


Read this release in: English