প্রতিরক্ষামন্ত্রক

তামিলনাড়ু ও উত্তরপ্রদেশের প্রতিরক্ষা করিডর তৈরিতে সুইডিশ সংস্থাগুলিকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী

Posted On: 08 JUN 2021 9:17PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৮ জুন, ২০২১


‘বৃদ্ধি ও সুরক্ষার জন্য বিনিয়োগের সুযোগ’ – শীর্ষক বিষয়ের ওপর ভারত-সুইডেন প্রতিরক্ষা শিল্প সহযোগিতা ক্ষেত্রে আজ একটি ওয়েবিনারের আয়োজন করা হয় । প্রতিরক্ষা মন্ত্রকের আওতাধীন প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন দফতর, ভারতীয় প্রতিরক্ষা উৎপাদন ও ভারতীয় প্রতিরক্ষা নির্মাতা সংস্থা এবং সুইডিশ সুরক্ষা ও প্রতিরক্ষা শিল্প দফতরের উদ্যোগে এই ওয়েবিনারের আয়োজন করা হয় । এই ওয়েবিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এবং সুইডেনের প্রতিরক্ষা মন্ত্রী মিঃ পিটার হাল্টকভিস্ট ।
উদ্বোধনী ভাষণে প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং জানান যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত সরকার প্রতিরক্ষা ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সংস্কারমূলক সিদ্ধান্ত নিয়েছে । এরফলে দেশের ভেতরে এবং বাইরে প্রতিরক্ষা শিল্পের চাহিদা বৃদ্ধি পেয়েছে । ‘আত্মনির্ভর ভারত অভিযান’ – এর মূল মন্ত্রই হল ‘মেক ইন ইন্ডিয়া’ এবং ‘মেক ফর দ্য ওয়ার্ল্ড’ । তিনি বলেন এই অভিযানে প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নতিসাধনের একাধিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে । পাশাপাশি ভারত ও বিশ্বের জন্য আন্তর্জাতিক মানের প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের লক্ষ্য নেওয়া হয়েছে । শ্রী সিং বলেন, প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় প্রক্রিয়া – ২০২০ –তে বেশকিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে । দেশীয় প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন ক্ষেত্রে উৎসাহ জোগাতে এবং প্রতিরক্ষা উৎপাদন কেন্দ্র হিসেবে ভারতকে তুলে ধরতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে । তিনি আরও জানান, প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় প্রক্রিয়া – ২০২০-তে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগে ছাড়পত্র দেওয়া হয়েছে । প্রতিরক্ষা মন্ত্রী উত্তরপ্রদেশ এবং তামিলনাড়ুতে প্রতিরক্ষা করিডর গড়ে তোলার ক্ষেত্রে সুইডিশ সংস্থাগুলিকে বিনিয়োগের আহ্বান জানান । তিনি বলেন, ভারতে উচ্চ দক্ষ কর্মী রয়েছে । ভারত ও সুইডেনের অংশিদারিত্বে ভারতীয় প্রতিরক্ষা শিল্পের বিকাশ সম্ভবপর বলেও উল্লেখ করেন তিনি । পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে সুইডিশ সংস্থাগুলির সঙ্গে সহযোগিতা রাখা ভারত সরকারের অন্যতম লক্ষ্য বলেও জানান তিনি ।
অনুষ্ঠানে শ্রী রাজনাথ সিং ‘ভারতীয় প্রতিরক্ষা উৎপাদন সংস্থার সদস্য পরিচালনবর্গ ২০২০-২১-ভারতে প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে সামগ্রিক পর্যালোচনা’ বিষয়ে একটি বইয়েরও প্রকাশ করেন । এই বইয়ে প্রতিরক্ষা ও মহাকাশ ক্ষেত্রে কাজ করা দক্ষ ৪৩৭টি সংস্থার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে । এরফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিরক্ষা ক্ষেত্রে যুক্ত সম্প্রদায় খুব সহজেই ভারতীয় প্রতিরক্ষা শিল্প ও পরিষেবা সম্পর্কে তথ্য জানতে পারবেন ।

CG/SS/RAB



(Release ID: 1725455) Visitor Counter : 23


Read this release in: English