বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

কোভিড – ১৯ এর চিকিৎসায় নিকলোসামাইডের ব্যবহার নিশ্চিত করতে সিএসআইআর এবং লাক্সাই লাইফ সায়েন্সেস চিকিৎসার কাজে পরীক্ষা – নিরীক্ষায় উদ্যোগী হয়েছে

Posted On: 06 JUN 2021 5:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৬ই জুন, ২০২১

লাক্সাই লাইফ সায়েন্সেস প্রাইভেট লিমিটেডের সঙ্গে সিএসআইআর যৌথভাবে নিকলোসামাইডের পুনর্ব্যবহারে দ্বিতীয় পর্যায়ের চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা শুরু করেছে। কৃমিরোধী এই ওষুধটি যে সব কোভিড – ১৯ এ সংক্রমিত রোগীর হাসপাতালে চিকিৎসা চলছে, তাদের উপর প্রয়োগ করা হবে। এর মাধ্যমে এই ওষুধের দক্ষতা, সুরক্ষা ও সহনশীলতা নিশ্চিত করা হবে। নিকলোসামাইড প্রাপ্ত বয়স্ক এবং শিশুদের টেপওয়ার্ম কৃমির সংক্রমণে আক্রান্তদের চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। বিভিন্ন পরিমাণে এই ওষুধ প্রয়োগ করে দেখা গেছে, মানুষের উপর এটি কোনো ক্ষতিকর প্রভাব বিস্তার করে না।
সিএসআইআর –এর মহানির্দেশক ড. শেখর সি মান্ডে এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেছেন, এই ওষুধ ভারতে সহজেই পাওয়া যায় এবং এর দাম আয়ত্বের মধ্যে। সিএসআইআর –এর মহানির্দেশকের উপদেষ্টা ড. রাম বিশ্বকর্মা বলেছেন, এই ওষুধ সার্স – কোভ – ২ কে প্রতিরোধ করতে সক্ষম হবে বলে আশা করা যায়।
লাক্সাইয়ের মুখ্য কার্যনির্বাহী আধিকারিক ড. রাম উপাধ্যায় জানিয়েছেন, গত বছর থেকেই তারা এই ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছেন। সম্প্রতি ওষুধ নিয়ামক প্রতিষ্ঠানের থেকে বিভিন্ন অবস্থায় এটি প্রয়োগ করার অনুমতি পাওয়ার ফলে আগামী ৮ – ১০ সপ্তাহের মধ্যে এর পরীক্ষামূলক প্রয়োগের কাজ শেষ হবে। সাফল্য পাওয়া গেলে কোভিড – ১৯ এ সংক্রমিত রোগীরা আরো একটি ওষুধ ব্যবহার করার সুযোগ পাবেন।

CG/CB/SFS



(Release ID: 1724950) Visitor Counter : 111


Read this release in: English