রেলমন্ত্রক

কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যতে নামিয়ে এনে ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম পরিবেশ-বান্ধব রেল নেটওয়ার্ক হয়ে উঠতে চলেছে

Posted On: 04 JUN 2021 8:29PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৪ জুন, ২০২১

ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম পরিবেশ-বান্ধব রেল নেটওয়ার্ক হয়ে ওঠার লক্ষ্যে মিশন মোড ভিত্তিতে কাজ করছে। এই লক্ষ্যে রেল ২০৩০-এর আগেই কার্বন নিঃসরণের পরিমাণ শূন্যতে নামিয়ে আনার পরিকল্পনা নিয়েছে। ভারতীয় রেল সার্বিক ভাবে পরিবেশ বান্ধব, ব্যয় সাশ্রয়ী, পরিষেবার ক্ষেত্রে আরও বেশি সুদক্ষ, নিয়মানুবর্তিতা এবং যাত্রী স্বাচ্ছন্দ্যে আরও বেশি আধুনিক হয়ে উঠছে। নতুন ভারতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতেই রেলের এই পরিকল্পনা। ভারতীয় রেল পরিবেশ সুরক্ষার স্বার্থে ব্যাপক বৈদ্যুতিকিকরণ, জল ও কাগজ সংরক্ষণ এবং বন্যপ্রাণীর সুরক্ষায় একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।
ভারতীয় রেলে বৈদ্যুতিকিকরণের কাজ ২০১৪-র তুলনায় প্রায় ১০ গুণ বৃদ্ধি পেয়েছে। এই লক্ষ্যে রেল ২০২৩-এর মধ্যে বাকি ব্রডগেজ রুটগুলিতেও বৈদ্যুতিকিকরণের কাজ শেষ করার পরিকল্পনা নিয়েছে। একই ভাবে রেল কার্বন নিঃসরণের পরিমাণ কমাতে পরিবেশ-বান্ধব পরিবহণের জন্য ডেডিকেটেড ফ্রেইট করিডোর গড়ে তুলছে। ইতিমধ্যেই রেল লুধিয়ানা থেকে ডানকুনি পর্যন্ত ইস্টার্ন করিডর এবং দাদরি থেকে জওহরলাল নেহরু পোর্ট ট্রাস্ট পর্যন্ত ওয়েস্টার্ন করিডর নির্মাণ করছে।
ভারতীয় রেল এবং ভারতীয় শিল্প মহাসংঘ (সিআইআই) রেলের পরিবেশ-বান্ধব উদ্যোগগুলিতে সহায়তার জন্য ২০১৬-র জুলাই মাসে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করে। ইতিমধ্যেই রেলের ৩৯টি ওয়ার্কশপ, ৭টি উৎপাদন ইউনিট, ৮টি লোকোশেড এবং একটি স্টোর ডিপোকে পরিবেশ-বান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে। ভারতীয় রেল জলবায়ু পরিবর্তনজনিত বিষয়গুলির প্রেক্ষিতে ঝুঁকি মূল্যায়ণ এবং বিপর্যয় ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন পন্থা-পদ্ধতি গ্রহণ করেছে। ভারতীয় রেলের বিভিন্ন রাষ্ট্রায়ত্ব সংস্থা ঝুঁকি মূল্যায়ণ এবং বিপর্যয় ব্যবস্থাপনার বিষয়ে অংশীদারদের সচেতন করে তুলতে দীর্ঘমেয়াদি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করেছে। ঝুঁকি মূল্যায়ণ ও বিপর্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে ভারতীয় রেলের এই উদ্যোগ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্যারিস চুক্তির প্রেক্ষিতে ভারত সরকারের অঙ্গিকারগুলি পূরণে সাহায্য করছে এবং জাতীয় বিপর্যয় ব্যবস্থাপনাতেও বড় অবদান রাখছে।

CG/BD/AS



(Release ID: 1724533) Visitor Counter : 38


Read this release in: English