তথ্যওসম্প্রচারমন্ত্রক

চলচ্চিত্র বিভাগ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আশার মরূদ্যান শীর্ষক একটি অনলাইন উৎসবের আয়োজন করেছে

Posted On: 04 JUN 2021 6:16PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৪ জুন, ২০২১

প্রতিবছর ৫-ই জুন বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়ে থাকে । এবছরে বিশ্ব পরিবেশ দিবসের বিষয় ভাবনা হল – বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার । প্রতিটি মহাদেশে এবং মহাসাগরে বাস্তুতন্ত্রের ধ্বংস রোধ ও পুনরুদ্ধারের লক্ষ্যেই এই বিষয় ভাবনা বেছে নেওয়া হয়েছে । 'পুণরায় পরিকল্পনা', 'পুনর্নির্মাণ' ও 'পুনরুদ্ধার' – এবছরের বিশ্ব পরিবেশ দিবসের এই তিনটি মূল বিষয় । এই বিষয় ভাবনাকে সামনে রেখেই চলচ্চিত্র বিভাগ আগামীকাল(৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে ২ দিন ব্যাপী ‘আশার মরূদ্যান’- শীর্ষক একটি অনলাইন উৎসবের আয়োজন করেছে ।
দুদিনের এই উৎসবে চলচ্চিত্রগুলির মাধ্যমে পরিবেশ সচেতনতা সম্পর্কে দৃঢ় বার্তা, প্রকৃতি ও মানুষের মধ্যে অবিচ্ছেদ্য সম্পর্ক বিষয়ে বিভিন্ন পরামর্শ এবং মানুষ ও প্রকৃতির সহাবস্থানের নানান তথ্য তুলে ধরা হবে । চলচ্চিত্র বিভাগের ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল স্ট্রিমিং করে এই চলচ্চিত্রগুলি দেখা যাবে ।
এই উৎসবে যে বিশেষ চলচ্চিত্রগুলি দেখানো হবে সেগুলি হল – ফারহা খাতুনের ‘দ্য জঙ্গলম্যান লোইয়া’ । ২১ মিনিটের এই চলচ্চিত্রে মণিপুরের ছোট পাহাড়ি অঞ্চলের প্রকৃতিপ্রেমী লোইয়া নাগাম্বা-র গল্প তুলে ধরা হয়েছে । এখানে দেখানো হয়েছে ৬ বছর ধরে লোইয়া পাহাড়ে একাই থাকেন । তিনি শুরু থেকেই পাহাড়ি অঞ্চলে ঘন বন তৈরিতি ব্যস্ত এবং স্থানীয় সম্প্রদায়ের জন্য সবুজ স্থান তৈরি করেছেন ।
প্রকৃতির সঙ্গে মানুষের সম্পর্কের পুনরুত্থান এবং শান্তিপূর্ণ সহাবস্থানের সংস্কৃতির গল্প উঠে এসেছে সঞ্জীব পরাসর-এর ‘লিভিং দ্য ন্যাচরাল ওয়ে’ চলচ্চিত্রের মধ্যে দিয়ে । ৭৬ মিনিটের এই চলচ্চিত্রে একটি ছোট্ট ব্রহ্মপুত্র দ্বীপে বসবাসকারী উপজাতিদের কাহিনী এবং জলবায়ু, পরিবেশ কী ভাবে পরিবর্তিত হয়েছে ও তা কী ভাবে তাদের সম্মুখে সমস্যা তৈরি করেছে তার গল্প ধরা পড়েছে ।
ঐতিহ্যবাহী জীবন যাপনের পদ্ধতির গল্প উঠে এসেছে পি রাজেন্দ্রন-এর ‘সালুমারাডা থিমাক্কা – দ্য গ্রীন ক্রুসেডর’-এর ছবিতে । ৪৩ মিনিটের এই চলচ্চিত্রে কর্নাটকের একজন স্বশিক্ষিত পরিবেশবিদের কাহিনী ধরা পড়েছে ।
বিশ্বব্যাপী তাপমাত্রা ও জলবায়ু পরিবর্তনের বিপদ নিয়ে পি. এলাপ্পান-এর ‘ক্লাইমেট চেঞ্জ’ চলচ্চিত্রটি এবারের উৎসবে দেখানো হবে । এই চলচ্চিত্রটির সময়সীমা ১৪ মিনিট ।
এস শানমুগাথান-এর ‘মাই সন নিও’- ১৫ মিনিটের চলচ্চিত্রে ৫ বছরের একটি বালক কীভাবে প্রাকৃতি পরিবেশের মধ্যে বড় হয়ে উঠেছে তার কাহিনী তুলে ধরা হয়েছে ।
পৌষালি গাঙ্গুলীর ৭ মিনিটের ‘প্লাস্টি ওয়ার্ল্ড’ অ্যানিমেশন ছবিতে ভবিষ্যতের বিস্তৃত ও শুকনো ডাইস্টোপিয়ান প্রাকৃতিক দৃশ্যকে চিত্রিত করা হয়েছে। প্লাস্টিকের বর্জ্যে আবৃত মানবজীবন ও পরিবেশের ওপর প্লাস্টিকের ক্ষতিকারক প্রভাবগুলির বিরুদ্ধেও সতর্ক করা হয়েছে এই ছবির মাধ্যমে ।
এই চলচ্চিত্র উৎসব শুরু হবে ‘ডকুমেন্টরি অফ দ্য উইক’ দিয়ে । ২ দিনের এই চলচ্চিত্র উৎসব দেখা যাবে https://www.youtube.com/user/FilmsDivision -এই লিঙ্কের মাধ্যমে ।

CG/SS/RAB



(Release ID: 1724479) Visitor Counter : 109


Read this release in: English