স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

বজ্র কবচ পদ্ধতির সাহায্যে পিপিই কিট, মাস্ক জীবাণুমুক্ত করে তার পুনর্ব্যবহার সম্ভব

Posted On: 31 MAY 2021 7:18PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩১ মে, ২০২১

করোনা যোদ্ধারা যে সমস্ত সাজসরঞ্জাম ব্যবহার করে থাকেন, তা থেকে ভাইরাস কণা দূরীকরণের ক্ষেত্রে বজ্র কবচ পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। জীবাণুমুক্তকরণের এই পদ্ধতি 'বজ্র কবচ' উদ্ভাবন করেছে মুম্বাই ভিত্তিক স্টার্ট আপ সংস্থা ইন্দ্র ওয়াটার। এই পদ্ধতির সাহায্যে পার্সোনাল প্রটেক্টটিভ ইক্যুইপমেন্ট (পিপিই কিট), এন৯৫ মাস্ক, কোট, দস্তানা এবং গাউন থেকে সার্স-কভ-২ ভাইরাস কণাগুলি দূর করা সম্ভব। এর ফলে, যে কোন ধরণের পিপিই কিট ও অন্যান্য সুরক্ষামূলক সামগ্রীগুলি স্বাস্থ্যকর্মীরা নিঃসংকোচে পুনরায় ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে বজ্র কবচ পদ্ধতির প্রয়োগের ফলে কেবল স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় নয়, সেই সঙ্গে পরিবেশের সুরক্ষাও সুনিশ্চিত হবে। পক্ষান্তরে জৈব চিকিৎসা বর্জ্যের পরিমাণ হ্রাস পাবে। এমনকি এই পদ্ধতির ফলে পিপিই কিট জাতীয় উপকরণগুলি আরও বেশি সহজলভ্য, সুলভ হয়ে উঠবে। বজ্র কবচ পদ্ধতি ব্যবহারের ফলে কয়েক মিনিটের মধ্যেই পিপিই কিট জীবাণুমুক্ত করা সম্ভব হবে। মুম্বাইয়ে ইন্দ্র ওয়াটার সংস্থার ভিওয়ান্দির কারখানায় বজ্র কবচ উৎপাদন করা হচ্ছে। উৎপাদিত বজ্র কবচগুলি বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হয়।
সংস্থার সহপ্রতিষ্ঠাতা অভিজিত জানিয়েছেন, বজ্র কবচ ব্যবস্থার ফলে ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাস কণাগুলির যে কোন বস্তুতে সংমিশ্রণের ঘটনা এক লক্ষ গুণ পর্যন্ত হ্রাস পাবে। পরীক্ষায় দেখা গেছে, বজ্র কবচ ব্যবহারের ফলে পিপিই কিটগুলিতে ভাইরাস কণার সংমিশ্রণ ৯৯.৯৯ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে। তিনি আরও জানিয়েছেন, হাসপাতালগুলিতে স্বাস্থ্যকর্মীরা বজ্র কবচ ব্যবস্থাকে অত্যন্ত উপযোগী বলে বর্ণনা করেছেন। বজ্র কবচ ব্যবস্থার দ্বিতীয় সংস্করণ খুব শীঘ্রই নিয়ে আসা হবে বলে অভিজিত জানান। দ্বিতীয় সংস্করণটি আরও বেশি প্রভাবদায়ী এবং ব্যবহার বান্ধব হয়ে উঠবে বলেও অভিজিত আশাপ্রকাশ করেছেন।
উল্লেখ করা যেতে পারে, ২০ সদস্য বিশিষ্ট ইন্দ্র ওয়াটার স্টার্ট আপ সংস্থা আবাসন, শিল্প সংস্থা ও কলকারখানা থেকে নির্গত বর্জ্য জল পরিশোধন ও জীবাণুমুক্তকরণের কাজে যুক্ত রয়েছে।

CG/BD/AS



(Release ID: 1723203) Visitor Counter : 51


Read this release in: English