প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং সশস্ত্রবাহিনী এবং প্রাক্তন সেনা কর্মীদের জন্য টেলিমেডিসিন পরিষেবার সুযোগ নিতে 'সেহাত- ওপিডি পোর্টাল'-এর সূচনা করেছেন

Posted On: 27 MAY 2021 7:21PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ মে, ২০২১

দেশে বর্তমান করোনা জনিত অতিমারি পরিস্থিতিতে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে এক উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। স্থলবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনীর কর্মীদের চিকিৎসা সংক্রান্ত পরামর্শ দেওয়ার জন্য চালু হয়েছে একটি হেলথ পোর্টাল। আজ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে এই পোর্টাল-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং। 'সার্ভিসেস ই- হেলথ অ্যাসিস্ট্যান্ট এন্ড টেলি কনসালটেশন বা সেহাত নামে এই পোর্টালটি সশস্ত্রবাহিনীর কর্মী, প্রাক্তন সেনা কর্মী এবং তাঁদের পরিবারের জন্য টেলিমেডিসিন পরিষেবা প্রদান করতে সাহায্য করবে। যে ওয়েবসাইট মারফত এই পরিষেবার সুযোগ নিতে নাম নথিভুক্ত করতে হবে সেটি হচ্ছে, Https://sehatopd.in/
এই ওপিডি পোর্টালটি উন্নত সুরক্ষা ব্যবস্থা সংক্রান্ত সর্বশেষ সংস্করণ। এর ট্রায়াল ভার্সানটি কাজ করতে শুরু করে ২০২০ সালের আগস্ট মাসে। চিকিৎসকরা ৬৫০০-র বেশি চিকিৎসা সংক্রান্ত পরামর্শের বিটা সংস্করণ- নিয়ে এসেছেন।
এই পোর্টালের আনুষ্ঠানিক উদ্বোধন করে শ্রী রাজনাথ সিং সামরিক বিষয়ক অধিদপ্তর বা ডিএমএ, সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসেস, ইন্টিগ্রেটেড ডিফেন্স স্টাফ, সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ আর্টিফিশিয়াল কম্পিউটিং মোহলি এবং অন্যান্য সংস্থা গুলি যারা এই পোর্টালের বিষয় যুক্ত থেকে সাহায্য করেছেন তাঁদের অভিনন্দন জানান। তিনি বলেন, এই ধরনের পরিষেবা সরকারের 'ডিজিটাল ইন্ডিয়া' এবং ' ই- গভর্নেন্স' বিষয়ক প্রতিশ্রুতি প্রতিফলিত করে। তিনি বলেন,' দেশবাসীকে উন্নত, দ্রুত এবং স্বচ্ছ সুযোগ-সুবিধা প্রদান করতে সর্বদাই আমাদের প্রচেষ্টা রয়েছে।' সেহাত ওপিডি পোর্টালটি উদ্ভাবনের প্রশংসা করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, করোনা জনিত অতিমারির বিরুদ্ধে সমগ্রজাতি এখন লড়াই করছে। এই সময় এই পোর্টালটি হাসপাতালে ভিড় কমাতে সহায়তা করবে। এর মাধ্যমে রোগীরা সহজ এবং কার্যকর ভাবে সশরীরে না গিয়েও পরামর্শ পেতে সক্ষম হবেন।
শ্রী রাজনাথ সিং এই পরিষেবায় বিশেষজ্ঞ চিকিৎসককে যুক্ত করে যারা পরিষেবা নেবেন সেইসব রোগীর বাড়িতে ওষুধ সরবরাহ করার বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্য সশস্ত্র বাহিনী মেডিকেল সার্ভিসেসকে বিবেচনা করার আহ্বান জানান। এর ফলে অতিরিক্ত পরিষেবা যেমন প্রদান করা যাবে তেমনি সশস্ত্র বাহিনীর কর্মীদেরও তা পেতে সুবিধা হবে। এর মাধ্যমে কিভাবে উন্নত মানের পরিষেবা প্রদান করা যায় সেজন্য উপকারভোগীদের কাছ থেকে নিয়মিত মতামত নেওয়ার প্রতিও তিনি গুরুত্ব আরোপ করেন।
করোনার দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও এবং সশস্ত্র বাহিনী যে ভূমিকা পালন করে চলেছে প্রতিরক্ষামন্ত্রী তার ভূয়শী প্রশংসা করেন।
দিল্লি, লখনৌ, গান্ধীনগর ও বারাণসী সহ দেশের বিভিন্ন স্থানে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা কর্তৃক স্থাপিত কোভিড হাসপাতাল এবং অক্সিজেন জেনারেশন প্লান্ট এর পাশাপাশি ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ২-ডিজি ওষুধ প্রয়োগের বিষয়টিও তিনি উল্লেখ করেন।
শ্রী রাজনাথ সিং দেশ ও বিদেশ থেকে সময় মতো অক্সিজেন এবং অন্যান্য আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জাম পরিবহনের ক্ষেত্রে অক্লান্ত পরিশ্রমের জন্য ভারতীয় বিমানবাহিনী এবং নৌবাহিনীর প্রশংসা করেন। তিনি সশস্ত্র বাহিনীর কর্মীদের করোনা অতিমারির বিরুদ্ধে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত হতাশ না হয়ে নিষ্ঠার সাথে কাজ করে যাওয়ার আহ্বান জানান।
ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করম্বীর সিং, সেনাবাহিনীর প্রধান জেনারেল এম এম নারাভানে, প্রতিরক্ষা সচিব ডক্টর অজয় কুমার, সশস্ত্র বাহিনীর মেডিকেল সার্ভিসেস-এর মহানির্দেশক সার্জন ভাইস অ্যাডমিরাল রজত দত্ত, ডেপুটি চীফ আই ডি এস (মেডিকেল) লেফট অরজিনাল মাধুরী কানিতকার সহ অন্যান্য পদস্থ আধিকারিকরা আজকের এই অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

CG/ SB

 



(Release ID: 1722253) Visitor Counter : 26


Read this release in: English