স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড সংক্রান্ত ত্রাণের বিষয়ে সর্বশেষ তথ্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে এ পর্যন্ত ১৮,০০৬টি অক্সিজেন কনসেনট্র্রেটর, ১৯,০৮৫টি অক্সিজেন সিলিন্ডার, ১৯টি অক্সিজেন উৎপাদক প্ল্যান্ট, ১৪,৫১৪ টি ভেন্টিলেটর/বাইপ্যাপ, ~৭ লক্ষ রেমডেসিভিরের ভয়েল, ~ ১২ লক্ষ ফাভিপিরাভির ট্যাবলেট পাঠানো হয়েছে

Posted On: 27 MAY 2021 6:36PM by PIB Kolkata

নতুনদিল্লী, ২৭শে মে, ২০২১

কেন্দ্র ২৭ এপ্রিল থেকে বিভিন্ন দেশ ও সংগঠনের পাঠানো কোভিড-১৯এর ত্রাণ সামগ্রী গ্রহণ করছে। আন্তর্জাতিক সহযোগিতার এইসব উপাদান দ্রুততার সঙ্গে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো হচ্ছে।
২৭শে এপ্রিল থেকে ২৬ শে মে পর্যন্ত ১৮,০০৬টি অক্সিজেন কনসেনট্র্রেটর, ১৯,০৮৫টি অক্সিজেন সিলিন্ডার, ১৯টি অক্সিজেন উৎপাদক প্ল্যান্ট, ১৪,৫১৪টি ভেন্টিলেটর/বাইপ্যাপ, ~৭ লক্ষ রেমডেসিভিরের ভয়েল, ~ ১২ লক্ষ ফাভিপিরাভির ট্যাবলেট সড়ক ও আকাশপথে পাঠানো হয়েছে।
২৫ এবং ২৬শে মে সিঙ্গাপুর , ব্রুনেই, ওমান, কানাডার ওন্টারিও, মিশর, সিঙ্গাপুর রেডক্রশ সোসাইটি, অস্ট্রেলিয়ার সেবা ইন্টারন্যাশনাল , সুইস ইন্ডিয়া চেম্বার অফ কমার্স , হংকং ভিত্তিক ফোরাম অফ ইন্ডিয়ান প্রোফেসনাল, জার্মানির ফোকসওয়াগন থেকে যেসব ত্রাণ সামগ্রী এসেছে সেগুলি হল : ১৫৫ টি অক্সিজেন কনসেনট্রেটর, ৯০০টি অক্সিজেন সিলিন্ডার এবং ১০৪৫টি ভেন্টিলেটর/বাইপ্যাপ/সিপ্যাপ ।
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে যে লড়াই চালাচ্ছে তাতে সাহায্যের এইসব ত্রাণ সামগ্রী পাঠানো হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক পুরো পরিস্থিতির দিকে নজর রাখছে। তহবিল ও বিভিন্ন ত্রাণ সামগ্রী আন্তর্জাতিক সহযোগিতার অঙ্গ হিসেবে বিদেশ থেকে আসার পর সেগুলি যাতে যথাযথভাবে বন্টন করা যায় তার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি নির্ধারিত সমন্বয় সেল গঠন করেছে। ২৬ এপ্রিল থেকে এই সেল কাজ করছে। দোসরা মে থেকে স্বাস্থ্য মন্ত্রক একটি সাধারণ পরিচালন বিধি তৈরি করেছে। এই বিধি অনুযায়ী এই সেল কাজ করছে।

CG/CB



(Release ID: 1722228) Visitor Counter : 91


Read this release in: English