রেলমন্ত্রক

প্রতিকূল আবহাওয়া ও ঘূর্ণিঝড়কে প্রতিহত করে দেশের মানুষের সহায়তায় পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি থেকে ১২টি অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ৯৬৯ মেট্রিকটন তরল চিকিৎসা অক্সিজেন সরবরাহ করা হয়েছে

Posted On: 26 MAY 2021 7:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৬ মে, ২০২১

সমস্ত বাধা অতিক্রম করে এবং নতুন সমাধানের পথ অনুসন্ধানের মাধ্যমে ভারতীয় রেল সারা দেশে তরল চিকিৎসা অক্সিজেন সরবরাহের মাধ্যমে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে। এপর্যন্ত ভারতীয় রেল বিভিন্ন রাজ্যে ১ হাজার ৮০টি ট্যাঙ্কারের মাধ্যমে ১৭ হাজার ৯৪৫ মেট্রিকটন তরল চিকিৎসা অক্সিজেন পৌঁছে দিয়েছে।
ইতিমধ্যেই ২৭২টি অক্সিজেন এক্সপ্রেসের যাত্রাপথ সম্পূর্ণ হয়েছে। গত রাতেও ১২টি অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ৯৬৯ মেট্রিকটন তরল চিকিৎসা অক্সিজেন পৌঁছে দেওয়া হয়। প্রতিকূল আবহাওয়া এবং ঘূর্ণিঝড়কে প্রতিহত করে দেশের মানুষের সহায়তায় পূর্বাঞ্চলীয় রাজ্যগুলি থেকে এই অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এই ১২টি অক্সিজেন এক্সপ্রেসের মধ্যে ৩টি ট্রেন ছিল তামিলনাড়ুর জন্য, ৪টি ট্রেন ছিল অন্ধ্রপ্রদেশের জন্য এবং মধ্যপ্রদেশ, দিল্লি, উত্তরপ্রদেশ, আসাম ও কেরালার জন্য একটি করে ট্রেন ছিল।এর মধ্যে দক্ষিণী রাজ্যগুলি - তামিলনাড়ু, কর্ণাটক এবং তেলেঙ্গানার জন্য ১,০০০ মেট্রিকটন করে তরল চিকিৎসা অক্সিজেন সরবরাহ করা হয়। ঝাড়খণ্ডে এই প্রথম অক্সিজেন এক্সপ্রেস পৌঁছেছে।
রাজ্যগুলির অনুরোধের ভিত্তিতে ভারতীয় রেল দ্রুততার সঙ্গে তরল চিকিৎসা অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজ চালিয়ে যাচ্ছে। এপর্যন্ত মহারাষ্ট্রে ৬১৪ মেট্রিকটন, উত্তরপ্রদেশে ৩ হাজার ৭০০ মেট্রিকটন, মধ্যপ্রদেশে ৬৩৩ মেট্রিকটন, দিল্লিতে ৪ হাজার ৯১০ মেট্রিকটন, হরিয়ানায় ১ হাজার ৯১১ মেট্রিকটন, রাজস্থানে ৯৮ মেট্রিকটন, কর্ণাটকে ১ হাজার ৬৫৩ মেট্রিকটন, উত্তরাখণ্ডে ৩২০ মেট্রিকটন, তামিলনাড়ুতে ১ হাজার ১৫৮ মেট্রিকটন, অন্ধ্রপ্রদেশে ৯২৯ মেট্রিকটন, পাঞ্জাবে ২২৫ মেট্রিকটন, কেরালায় ২৪৬ মেট্রিকটন, তেলেঙ্গানায় ১ হাজার ৩১২ মেট্রিকটন, ঝাড়খণ্ডে ৩৮ মেট্রিকটন এবং আসামে ১৬০ মেট্রিকটন তরল চিকিৎসা অক্সিজেন পৌঁছে দেওয়া হয়েছে। দেশের অক্সিজেন সঙ্কটের সময় ভারতীয় রেল হাপা, বরোদা, মুন্ড্রা, দুর্গাপুর, টাটানগর, অঙ্গুল থেকে অক্সিজেন সংগ্রহ করে এই সংশ্লিষ্ট রাজ্যগুলিকে সরবরাহ করেছে। এই অক্সিজেন ট্রেনগুলি যাতে দ্রুত নির্দিষ্ট গন্তব্যস্থলে পৌঁছতে পারে তার জন্য ভারতীয় রেল যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে।

CG/SS/SKD



(Release ID: 1721954) Visitor Counter : 205


Read this release in: English