স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড আদর্শ আচরণ অনুসরণ করে আহমেদনগর জেলায় আরও একটি গ্রাম কোভিড মুক্ত

Posted On: 25 MAY 2021 3:07PM by PIB Kolkata

আহমেদনগর / মুম্বাই, ২৫ মে, ২০২১

সারা দেশ যখন কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে তখন মহারাষ্ট্রের আহমেদনগর জেলার একটি ছোট্ট গ্রাম ভোয়ারে খুর্দ কোভিড আদর্শ আচরণ মেনে চলে করোনামুক্ত জনপদ হয়ে উঠেছে। এই গ্রাম নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, আক্রান্তদের আইসোলেশন এবং সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে একাধিক কার্যকর পদক্ষেপ নেওয়ায় এই সাফল্য মিলেছে। উল্লেখ করা যেতে পারে, এই জেলারই আরও একটি গ্রাম হিভারে বাজার, অনুরূপ কার্যকর পদ্ধতি মেনে চলে ইতিমধ্যেই করোনা মুক্ত গ্রাম হয়ে উঠেছে। এই গ্রামের বাসিন্দা ১,৫০০ জন করোনা সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে এমন দৃষ্টান্তমূলক পদক্ষেপের নজির রেখেছেন যা তাঁদের করোনা মুক্ত হয়ে ওঠার সাফল্য এনে দিয়েছে।
আহমেদনগর শহর থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত ভোয়ারে খুর্দ পাহাড়ে ঘেরা একটি ছোট্ট গ্রাম। এই গ্রাম প্রায়শই খরাজনিত পরিস্থিতির মুখোমুখি হয়। এই কারণেই কর্মসংস্থানের খোঁজে বহু মানুষ মুম্বাইয়ে আসেন এবং এখান থেকেই রুজি-রোজগারের রাস্তা খুঁজে বের করেন। কিন্তু রাজ্য সরকার লকডাউন জারি করার পর গ্রামের অধিকাংশ মানুষ যাঁরা কর্মসূত্রে বাইরে ছিলেন, তাঁরা ফিরে আসতে বাধ্য হয়েছিলেন। প্রাথমিকভাবে যখন গ্রামের ৩-৪ জন করোনায় সংক্রামিত হয়েছিলেন বলে জানা যায়, তারপর থেকে গ্রাম পঞ্চায়েত এবং রাজ্য স্বাস্থ্য দপ্তর প্রতিটি পরিবারে র‍্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে নমুনা পরীক্ষা শুরু করে। এইভাবে সন্দেহজনক আক্রান্ত এবং উপসর্গ-বিশিষ্ট ব্যক্তিদের অবিলম্বে আইসোলেট করার কাজ শুরু হয়।
সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে এবং আক্রান্তদের খুঁজে বের করে গ্রামবাসীরাই নিজেদের উদ্যোগে সমবেত প্রচেষ্টায় স্বল্প সময়ের মধ্যেই সমগ্র জনপদকে করোনা মুক্ত করে তুলতে সক্ষম হন। অবশ্য এই কাজে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের জারি করা নীতি-নির্দেশিকা অনুযায়ী আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা পরিস্থিতি অনুযায়ী কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছিলেন।
গ্রাম-সেবক নন্দকিশোর দেভকর করোনা মুক্ত করার চ্যালেঞ্জ সম্পর্কে বলেছেন, প্রাথমিকভাবে সাধারণ মানুষকে কোভিড আদর্শ আচরণ সম্পর্কে সচেতন করে তোলার কাজ ছিল বেশ জটিল। কিন্তু অচিরেই তাঁরা করোনা সংক্রমিত হওয়ার বিভিন্ন জটিলতার বিষয়গুলি উপলব্ধি করে আদর্শ আচরণ মেনে চলা শুরু করেন। এইভাবে ধীরে ধীরে তাঁরা উপলব্ধি করেন, সংক্রমণের হাত থেকে বাঁচার সেরা উপায় হল আদর্শ আচরণগুলি মেনে চলা এবং সংক্রমিতদের ব্যক্তিদের খুঁজে বের করে কোয়ারেন্টাইনে পাঠানো।

CG/BD/DM



(Release ID: 1721571) Visitor Counter : 51


Read this release in: English