আয়ুষ

দেশজুড়ে "আয়ুষ কোভিড-19 পরামর্শ হেল্পলাইন" চালু

Posted On: 21 MAY 2021 8:01PM by PIB Kolkata

নতুন দিল্লী ২১ শে মে ২০২১

দেশজুড়ে কোভিড-19 অতিমারী কালের চ্যালেঞ্জের মোকাবিলায় আয়ুশ চিকিৎসার ভিত্তিতে সাধারন মানুষের সমস্যা সমাধানের লক্ষ্যে কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রক একটি হেল্পলাইন চালু করেছে। এই হেল্পলাইন নাম্বারটি হলো 14443(১৪৪৪৩)।গোটা দেশজুড়ে এই হেল্পলাইনটি ,সপ্তাহের ৭ দিনই সকাল ৬ টা থেকে মধ্যরাত ১২ টা পর্যন্ত চালু থাকবে।
১৪৪৪৩ হেল্পলাইনে ফোন করলে,আয়ুশের বিভিন্ন ধারার বিশেষজ্ঞরা সাধারন মানুষদের পরামর্শ দেবেন। আয়ুশের ধারা গুলির মধ্যে উল্লেখযোগ্য হলো আয়ুর্বেদ,হোমিওপ্যাথি,যোগ,ন্যাচুরোপ্যাথি,ইউনানি এবং সিদ্ধা প্রভৃতি। এই বিশেষজ্ঞরা রোগীদের শুধুমাত্র পরামর্শ বা সমস্যা সমাধানের পথ জানাবেন তা নয়,একই সঙ্গে তাঁদের কাছাকাছি কিধরনের আয়ুশ পরিষেবা কেন্দ্র রয়েছে সে বিষয়েও অবগত করবেন।
কোভিড-19 থেকে সেরে ওঠা রোগীদের পুনর্বাসন ও ব্যবস্থাপনা বিষয়েও সঠিক পরামর্শ পাওয়া যাবে বিশেষজ্ঞদের কাছ থেকে।এই হেল্পলাইন আইভিআর সমৃদ্ধ এবং আপাতত হিন্দী এবং ইংরাজিতে উপলব্ধ। অনান্য ভাষাও সময়মতন যোগ করা হবে। বর্তমানে এই নাম্বার একই সঙ্গে ১০০ টি কল গ্রহন করতে পারে তবে প্রয়োজন মতন ভবিষ্যতে এর ক্ষমতা আরও বাড়ানো হবে।কোভিড-19 সংক্রমণ নিয়ন্ত্রণের লক্ষ্যেই কেন্দ্রীয় আয়ুশ মন্ত্রকের এই উদ্যোগ।
উল্লেখ্য,দেশে বহুদিন ধরেই আয়ুশ ধারার মাধ্যমেই সাধারন মানুষকে চিকিৎসা পরিষেবা দেওয়া হতো। এটি দেশে প্রাচীনতম চিকিৎসা ব্যবস্থা হিসাবে স্বীকৃত।আয়ুশ ধারার মাধ্যমে চিকিৎসার দরুন প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় বলেই বর্তমান অতিমারীকালে এই ধারার মাধ্যমে চিকিৎসা বেড়ে চলেছে।আয়ুশ ধারায় চিকিৎসা কার্যকরী,নিরাপদ,সুবিধাজনক এবং সাশ্রয়ী। পাশাপাশি সিসিআরএএসের নির্মিত ভেষজ গুনসম্মত AYUSH-64 এবং সিদ্ধা ধারার কবসুরাকুদিনির ওষুধ,স্বল্প ও মাঝারি মাত্রায় কোভিড-19 আক্রান্ত রোগীদের ক্ষেত্রে কার্যকর বলে জানা গেছে। সাধারন মানুষের স্বার্থে আয়ুশ মন্ত্রক এই দুটি ওষুধকে তুলে ধরছে।

CG/PPM

 



(Release ID: 1720726) Visitor Counter : 53


Read this release in: English