নীতিআয়োগ

এআইএম-আইসিডিকে আয়োজিত জল উদ্ভাবনী প্রতিযোগিতা সাফল্যের সঙ্গে শেষ হয়েছে

Posted On: 19 MAY 2021 1:51PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৯ মে, ২০২১

ভারত-ডেনমার্ক দ্বিপাক্ষিক সবুজ কৌশলগত অংশীদারিত্বের অঙ্গ হিসেবে নীতি আয়োগের সহযোগিতায় অটল ইনোভেশন মিশন (এআইএম) এবং ডেনমার্ক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ডেনমার্কের দূতাবাস-এর আওতাধীন যৌথ ইউনিট - ইনোভেশন সন্টার ডেনমার্ক (আইসিডিকে) আয়োজিত জল উদ্ভাবনী প্রতিযোগিতায় ‘পরবর্তী প্রজন্মের জল কার্যকরী’ ক্ষেত্রে বিজেতাদের নাম প্রকাশ করা হয়েছে।
এআইএম-আইসিডিকে জল উদ্ভাবন প্রতিযোগিতায় প্রত্যাশিত উদ্ভাবকদের চিহ্নিত করে। এরা আন্তর্জাতিক জল সংস্থা ও ডেনমার্ক প্রযুক্তি বিশ্বিবিদ্যালয় আয়োজিত ‘বিশ্বর পরবর্তী প্রজন্মে জল কার্যকরী পরিকল্পনা’ কর্মসূচিতে অংশগ্রহণকারী ভারতীয় প্রতিনিধিদের নেতৃত্ব দেয়। এই প্রতিযোগিতায় ৪০০-ওর বেশি আবেদনকারীর কাছ থেকে উদ্ভাবনী চিন্তাভাবনা জমা পরে। অবশেষে দেশের ৬ জন ছাত্র ও ৪ জন স্টার্টআপ দলের সদস্যকে নিয়ে ১০ জনের ভারতীয় দল গঠন করা হয়।
এই নির্বাচিত দলটি ‘পরবর্তী প্রজন্মে জল কার্যকরী’ ক্ষেত্রে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করে। ডেনমার্ক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ভারত, ডেনমার্ক, কেনিয়া, ঘানা এবং দক্ষিণ কোরিয়া এই ৫টি দেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির যুব প্রতিভাকে একত্রিত করে এবং তাদের প্রযুক্তিশাখা, উদ্ভাবন ক্ষমতাকে কাজে লাগিয়ে আধুনিক বসবাসযোগ্য শহরগুলিতে জলের সমস্যা সমাধানের পথ বের করা হয়।
ডিজিটাল জল ব্যবস্থাপনার সমাধান, নগরের জল সরবরাহের ক্ষেত্রে অপচয় রোধ ও পর্যবেক্ষণ, গ্রামীণ এলাকা এবং নগর বসতিগুলিতে বর্জ্য জল ব্যবস্থাপনা, গ্রামীণ ও শহরের জনবসতি এলাকায় বৃষ্টির জল সংরক্ষণ এবং নিরাপদ ও সুস্থায়ী পানীয় জলের ব্যবস্থা ইত্যাদি ক্ষেত্রে ভারতীয় শিক্ষার্থী ও স্টার্টআপ দলের সদস্যরা অংশ নেন।
এই প্রতিযোগিতায় ভারত অংশ নেওয়ার পাশাপাশি আয়োজকের ভূমিকাও নেয়। অটল ইনোভেশন মিশন ভারতের পক্ষ থেকে এই প্রতিযোগিতায় আয়োজকের ভূমিকা পালন করে। এছাড়াও ঘানা, ব্রাজিল, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া এই দেশগুলি থেকেও বিভিন্ন সংস্থা প্রতিযোগিতা আয়োজনে অংশ নেয়। বিশ্বব্যাপী কর্মসূচিতে ১১টি স্টার্টআপ দল এই প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে ভারত থেকে ৪, ডেনমার্ক থেকে ৩, কেনিয়া থেকে ২ এবং ঘানা থেকে ২টি দল অংশ নেয়। স্টার্টআপ দলগুলি ‘পরবর্তী প্রজন্মের জল কার্যকরী’ প্রতিযোগিতার ফাইনালে উদ্ভাবনী ক্ষেত্রে আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতায় অংশ নেয়। দলগুলি চলতি বছরের ফেব্রুয়ারি থেকে এপ্রিল এই তিন মাস দীর্ঘ আলোচনার পরে ৩০ এপ্রিল তাদের চূড়ান্ত উদ্ভাবনগুলি জমা দেয়। ভারতের ৬ জন ছাত্রের দলটি ১২ মে সেমিফাইনালে অংশ নেয়। অন্যদিকে, ৪ সদস্যের স্টার্টআপ দলটি ফাইনালের জন্য নির্বাচিত হয়। গত ১৮ মে ডেনমার্ক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্টার্টআপ দলগুলিকে নিয়ে বিশ্বব্যাপী ফাইনাল প্রতিযোগিতার আয়োজন করে। এই প্রতিযোগিতায় ৫টি দেশই অংশ নেয়। ফাইনাল অনুষ্ঠানে অটল ইনোভেশন মিশনের মিশন ডিরেক্টর ডঃ চৈতন্য বৈষ্ণব জানান, জল সম্পর্কিত বিষয় নিয়ে সকল উদ্ভাবকদের কাজ প্রশংসনীয়। অনুষ্ঠানে ভারতের জল প্রযুক্তি উদ্ভাবনের বিষয়ে ভবিষ্যৎ কর্মসূচি তুলে ধরেন তিনি।

CG/SS/SKD



(Release ID: 1719869) Visitor Counter : 155


Read this release in: English