রেলমন্ত্রক

রেলের হাসপাতালগুলিতে ৮৬টি অক্সিজেন প্ল্যান্ট চালু হতে চলেছে

Posted On: 18 MAY 2021 3:06PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ মে, ২০২১

কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে ভারতীয় রেল লাগাতার প্রয়াস চালিয়ে যাচ্ছে। একদিকে, রেল দেশের বিভিন্ন অংশে অক্সিজেন ভর্তি সিলিন্ডার ও কন্টেনার দ্রুততার সঙ্গে সরবরাহ করছে। একই সঙ্গে যাত্রী ও পণ্য পরিবহণ অব্যাহত রয়েছে। এছাড়াও রেল তার হাসপাতালগুলিতে চিকিৎসা পরিষেবার সুযোগ-সুবিধা বাড়াতে উদ্যোগী হয়েছে।
সারা দেশে ৮৬টি রেল হাসপাতালে অক্সিজেন উৎপাদন ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই চারটি এধরণের প্ল্যান্ট চালু হয়েছে। এছাড়াও ৫২টি অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের অনুমতি দেওয়া হয়েছে। বাকি ৩০টি অক্সিজেন প্ল্যান্ট গড়ে তোলার প্রক্রিয়া বিভিন্ন স্তরে রয়েছে। এরফলে রেলের সমস্ত কোভিড হাসপাতালে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট চালু হবে।
রেলের জেনারেল ম্যানেজারদের আর্থিক ক্ষমতা বাড়িয়ে ২ কোটি টাকা পর্যন্ত করা হয়েছে, যাতে দ্রুত অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট স্থাপনের প্রস্তাব অনুমোদন করা যায়।
এছাড়াও রেল কোভিড চিকিৎসার জন্য রোগী শয্যার সংখ্যা ২ হাজার ৫৩৯টি থেকে বাড়িয়ে ৬ হাজার ৯৭২টি করেছে। একই ভাবে কোভিড হাসপাতালগুলিতে আইসিইউ শয্যার সংখ্যা ২৭৩ থেকে বাড়িয়ে ৫৭৩ করা হয়েছে।
রেলের হাসপাতালগুলিতে ভেন্টিলেটরের সংখ্যাও লক্ষণীয় হারে ৬২ থেকে বাড়িয়ে ২৯৬ করা হয়েছে। এমনকি, হাসপাতালগুলিতে জরুরী চিকিৎসা সরঞ্জাম, অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন কনসেনট্রেটর এবং বাইপ্যাপ যন্ত্রের সংখ্যা বাড়ানো হচ্ছে। রেলের পক্ষ থেকে নির্দেশ জারি করে বলা হয়েছে, কোভিড আক্রান্ত কর্মীরা নথিভুক্ত হাসপাতালগুলিতে প্রয়োজন ভিত্তিতে চিকিৎসার সুযোগ নিতে পারেন।
রেলের হাসপাতালগুলিতে মানোন্নয়নের ফলে আপতকালীন চিকিৎসা পরিষেবা প্রদানে আরও ভাল পরিকাঠামো গড়ে উঠবে।

CG/BD/AS



(Release ID: 1719581) Visitor Counter : 21


Read this release in: English