প্রধানমন্ত্রীরদপ্তর

কোভিড ও টিকাকরণ সম্পর্কিত পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে পৌরোহিত্য করলেন প্রধানমন্ত্রী
মার্চের গোড়ায় সাপ্তাহিক নমুনা পরীক্ষার সংখ্যা প্রায় ৫০ লক্ষ থেকে বেড়ে এখন প্রতি সপ্তাহে প্রায় ১.৩ কোটি হয়েছে
স্থানীয়ভাবে কন্টেনমেন্ট কৌশল কার্যকর করা এখন অত্যন্ত জরুরি : প্রধানমন্ত্রী
নমুনা পরীক্ষায় পজিটিভ রেট অত্যন্ত বেশি এমন এলাকাগুলিতে নমুনা পরীক্ষার হার বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নমুনা পরীক্ষা ও নজরদারি বাড়াতে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রের সহায়সম্পদ বাড়াতে বললেন প্রধানমন্ত্রী
গ্রামাঞ্চলে কোভিডের বিরুদ্ধে লড়াই জোরদার করতে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সহ আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের আরও ক্ষমতায়ন প্রয়োজন : প্রধানমন্ত্রী
গ্রামাঞ্চলে অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে যথাযথ বন্ট নিশ্চিত করা জরুরি : প্রধানমন্ত্রী
ভেন্টিলেটর ও অন্যান্য চিকিৎসা সামগ্রী পরিচালনায় স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে : প্রধানমন্ত্রী

Posted On: 15 MAY 2021 5:39PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ মে, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ এক উচ্চ পর্যায়ের বৈঠকে দেশে কোভিড এবং টিকাকরণ সম্পর্কিত পরিস্থিতি পর্যালোচনা করেছেন। বৈঠকে আধিকারিকরা প্রধানমন্ত্রীকে দেশে বর্তমান কোভিড পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। আধিকারিকরা আরও জানান, মার্চের গোড়ায় সপ্তাহিক নমুনা পরীক্ষার সংখ্যা ৫০ লক্ষ থেকে বেড়ে এখন প্রতি সপ্তাহে প্রায় ১ কোটি ৩০ লক্ষ হয়েছে। তাঁরা প্রধানমন্ত্রীকে আরও জানিয়েছেন, দেশে ধীরে ধীরে আক্রান্তের সংখ্যা কমছে এবং সুস্থতার হার বাড়ছে। বৈঠকে আলোচনা হয়েছে যে, আক্রান্তের সংখ্যা এক সময় দৈনিক ৪ লক্ষের গণ্ডি ছাড়িয়ে গেলেও স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের প্রয়াসের ফলে আক্রান্তের সংখ্যা এখন ধীরে ধীরে কমছে।
বৈঠকে আধিকারিকরা কোভিড নমুনা পরীক্ষা, অক্সিজেনের যোগান, স্বাস্থ্য পরিষেবা পরিকাঠামো এবং টিকাকরণ সম্পর্কিত ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে রাজ্য ও জেলাস্তরীয় বিস্তারিত বিবরণ পেশ করেন।
পর্যালোচনা বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, যে রাজ্য ও জেলাগুলিতে নমুনা পরীক্ষায় আক্রান্তের হার এখনও বেশি সেখানে স্থানীয়ভাবে কন্টেনমেন্ট কৌশল কার্যকর করার ওপর গুরুত্ব দিতে হবে। আরটি পিসিআর এবং র‍্যাপিড টেস্ট – উভয় পদ্ধতিতে নমুনা পরীক্ষার হার বাড়ানোর ওপর প্রধানমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দেন। তিনি আরও বলেন, রাজ্যগুলিকে সঠিক আক্রান্তের সংখ্যা জানানোর জন্য আরও উৎসাহিত করা প্রয়োজন, যাতে তারা পরিস্থিতির চাপে পড়ে সঠিক সংখ্যা গোপন না করে। গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে নমুনা পরীক্ষা ও নজরদারি বাড়ানোর গুরুত্বের ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী স্বাস্থ্য পরিচর্যা ক্ষেত্রের সহায়সম্পদ বাড়ানোর কথা বলেন। তিনি বলেন, আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের প্রয়োজনীয় সবরকম চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করে পরিষেবা প্রদানের ক্ষেত্রে তাঁদের আরও অধিকার প্রদান করতে হবে। গ্রামাঞ্চলে হোম আইসোলেশন এবং সঠিক চিকিৎসা সম্পর্কিত যাবতীয় নীতি-নির্দেশিকা স্থানীয় ভাষায় প্রকাশের গুরুত্বের ওপর জোর দেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী গ্রামাঞ্চলে অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করার জন্য এক উপযুক্ত বন্টন পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়ে বলেছেন, অক্সিজেন সিলিন্ডার এবং ভেন্টিলেটরের মতো যন্ত্রগুলি চালানোর জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে হবে। একইসঙ্গে, এ ধরনের চিকিৎসা উপকরণগুলির সুষ্ঠু পরিচালনায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে হবে।
কয়েকটি রাজ্যে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা ভেন্টিলেটর সম্পর্কিত খবরের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেওয়া ভেন্টিলেটরগুলির ব্যবহারের সংখ্যা অবিলম্বে নিরূপণ করার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, এ ধরনের চিকিৎসা উপকরণ যাতে অব্যবহৃত অবস্থায় ফেলে না রেখে তার সদ্ব্যবহারের কথা বলেন। অক্সিজেন সিলিন্ডার এবং ভেন্টিলেটরের মতো চিকিৎসা উপকরণগুলি সঠিকভাবে পরিচালনার জন্য প্রয়োজন সাপেক্ষে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষিত করে তোলার ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।
শ্রী মোদী বলেন, কোভিডের বিরুদ্ধে ভারতের লড়াই বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের দিশা নির্দেশ মতো পরিচালিত হচ্ছে এবং তাঁদের পরামর্শ অনুযায়ী এই লড়াই অব্যাহত থাকবে।
পর্যালোচনা বৈঠকে আধিকারিকরা প্রধানমন্ত্রীকে টিকাকরণ অভিযানের পাশাপাশি রাজ্যওয়াড়ি ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের টিকাকরণ হার সম্পর্কেও অবহিত করেন। টিকাকরণের ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। এই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী আধিকারিকদের টিকাকরণের হার বাড়ানোর জন্য রাজ্যগুলির সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রেখে কাজ করার নির্দেশ দিয়েছেন।

 

CG/BD/DM



(Release ID: 1718826) Visitor Counter : 27


Read this release in: English