স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড ত্রাণ সহায়তা সম্পর্কিত সর্বশেষ তথ্য

Posted On: 13 MAY 2021 6:47PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ মে, ২০২১

দেশে কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়াই জোরদার করে তুলতে ভারত সরকার গত ২৭-শে
বিভিন্ন দেশ/সংস্থার কাছ থেকে আন্তর্জাতিক সাহায্য এবং কোভিড ১৯ ত্রাণ হিসেবে চিকিৎসা সরঞ্জাম ও সহায়তা পেতে শুরু করেছে । এই ত্রাণ সহায়তা ভারত সরকারের বিভিন্ন মন্ত্রক/বিভাগগুলির মাধ্যমে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে যথাযথভাবে পৌঁছে দেওয়ার প্রয়াস চালিয়ে যাচ্ছে ।
গত ২৭-শে এপ্রিল থেকে ১২-ই মে পর্যন্ত সড়ক ও আকাশপথে সরকার ৯,২৯৪ টি অক্সিজেন কনসেনট্রেটর, ১১,৮৩৫টি অক্সিজেন সিলিন্ডার, ১৯টি অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট, ৬,৪৩৯টি ভেন্টিলেটর/বাইপ্যাপ, প্রায় ৪,২২,০০০ রেমডেসিভির ভয়েল বিভিন্ন রাজ্যে সরবরাহ অথবা পাঠিয়েছে।
গত ১২-ই মে কুয়েত, সিঙ্গাপুর, সুইৎজারল্যান্ড, স্পেন, মিশর থেকে ৮৬,৫৯৫টি রেমডেসিভির, ৪,৮০২টি অক্সিজেন সিলিন্ডার, ১০টি অক্সিজেন কনসেনট্রেটর এবং ১৪১টি ভেন্টিলেটর/বাইপ্যাপ/সিপ্যাপ ভারতে এসে পৌঁছেছে।
ভারতে এসে পৌঁছানো এই চিকিৎসা সরঞ্জামগুলি দ্রুততার সঙ্গে সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সরবরাহ করা হয়েছে । কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রতিনিয়ত এই সরবরাহের বিষয়ের ওপর পর্যবেক্ষণ চালাচ্ছে । এমনকি কোভিড অনুদান, সাহায্য এবং ত্রাণ হিসেবে বিদেশ থেকে পাওয়া চিকিৎসা সরঞ্জাম যাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সঠিকভাবে পৌঁছে দেওয়া যায়, তার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি সমন্বয়কারী গোষ্ঠী গঠন করেছে । গত ২৬-শে এপ্রিল থেকে এই গোষ্ঠীর কাজ শুরু হয়েছে ।এর জন্য গত দোসরা মে থেকে স্বাস্থ্য মন্ত্রক একটি স্টান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি এবং প্রয়োগ করেছে ।

CG/SS/RAB



(Release ID: 1718358) Visitor Counter : 222


Read this release in: English