স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ডিসিজিআই দুই থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে দ্বিতীয়/তৃতীয় পর্যায়ে কোভ্যাকসিন টিকার পরীক্ষামূলক প্রয়োগে অনুমতি দিয়েছে মেসার্স ভারত বায়োটেক ৫২৫ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবকের মধ্যে এই পরীক্ষা চালাবে

Posted On: 13 MAY 2021 5:39PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৩ মে, ২০২১

জাতীয় ওষুধ নিয়ামক সংস্থা ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই) সমস্ত বিষয় যথাযথ ভাবে খতিয়ে দেখার পর বিশেষজ্ঞ কমিটির প্রস্তাব গ্রহণ করে ২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে কোভিড টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে পরীক্ষামূলক প্রয়োগের বিষয়ে অনুমতি দিয়েছে। কোভ্যাকসিন টিকা উৎপাদক সংস্থা ভারত বায়োটেক লিমিটেড এই পরীক্ষামূলক প্রয়োগ চালাবে।
হায়দ্রাবাদ ভিত্তিক মেসার্স ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড ২ থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে কোভ্যাকসিন টিকার দ্বিতীয়/তৃতীয় পর্যায়ে পরীক্ষামূলক প্রয়োগের বিষয়ে সরকারের কাছে প্রস্তাব জমা দেয়। টিকা উৎপাদক এই সংস্থাটি ৫২৫ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবকের মধ্যে পরীক্ষা চালাবে।
মানব দেহে প্রয়োগের সময় এই টিকার দুটি ডোজ দেওয়া হবে। মাংসপেশিতে প্রথম ডোজ দেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।
বিশেষজ্ঞ কমিটি টিকা উৎপাদক ওই সংস্থার প্রস্তাবে দ্রুত আলাপ-আলোচনা করে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়। এরপর, কমিটি নির্দিষ্ট কিছু শর্তাবলি অনুযায়ী দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে টিকার পরীক্ষামূলক প্রয়োগে অনুমতি দেয়।

CG/BD/AS



(Release ID: 1718331) Visitor Counter : 216


Read this release in: English