সারওরসায়নমন্ত্রক

মিউক্রোমাইকোসিস রোগের বিরুদ্ধে লড়াইয়ে অ্যামফোটেরিসিন বি ওষুধের সহজলভ্য করতে সরকারের পদক্ষেপ

Posted On: 12 MAY 2021 2:21PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১২ মে, ২০২১

কোভিড পরবর্তী মিউক্রোমাইকোসিসে বা শ্লেষ্মা জাতীয় রোগে আক্রান্ত রোগীদের জন্য অনেক চিকিৎসক অ্যামফোটেরিসিন বি ওষুধের সুপারিশ  করছেন। এর ফলে, এই ওষুধের জন্য কয়েকটি রাজ্যে চাহিদা হঠাৎ বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় সরকার তাই এই ওষুধের উৎপাদন বাড়ানোর ওপর জোর দিয়েছে এবং এই ওষুধ নির্মাতা সংস্থাগুলির সঙ্গে আলোচনা করেছে। এর ফলে, এই ওষুধের অতিরিক্ত আমদানি  এবং দেশীয়ভাবে এর উৎপাদন বাড়বে বলে আশা করা যাচ্ছে।
নির্মাতা / আমদানিকারকদের এই ওষুধের বর্তমান  মজুত  অবস্থান বিষয়ে  পর্যালোচনা এবং অ্যামফোটেরিসিন বি এর চাহিদার কথা বিবেচনা করার পরে, ফার্মা বিভাগ গত ১১ মে এই ওষুধ রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বরাদ্দ করেছে। আগামী  ৩১মে এর মধ্যে এই ওষুধ পাওয়া যাবে।  রাজ্যগুলিকে  সরকারী ও বেসরকারী হাসপাতাল এবং স্বাস্থ্য সেবা সংস্থাগুলির মধ্যে যথাযথভাবে  বিতরণের ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়েছে ।
এছাড়াও, রাজ্যগুলিকে বলা হয়েছে যে, ইতিমধ্যেই তাদের কাছে সরবরাহ করা ওষুধের যে মজুত রয়েছে, তা যেন সঠিকভাবে ব্যবহার করা হয়। এর পাশাপাশি, ওষুধের দাম নির্ধারণকারী জাতীয় কর্তৃপক্ষ (এনপিপিএ) এই ওষুধ সরবরাহের বিষয়টি পর্যবেক্ষণ করছে।
বর্তমানে দেশ অতিমারীর মধ্য দিয়ে যাচ্ছে। এর ফলে, দেশের বিভিন্ন অঞ্চল ক্ষতিগ্রস্ত। ভারত সরকার নিরবচ্ছিন্নভাবে কোভিডের ওষুধ সরবরাহ বাড়িয়ে তোলার লক্ষ্যে নিরন্তর কাজ করে চলেছে এবং সেগুলি যথার্থভাবেই রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সরবরাহ করা হচ্ছে।

CG/SS/SB



(Release ID: 1717911) Visitor Counter : 114


Read this release in: English