কেন্দ্রীয়মন্ত্রিসভা

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার তৃতীয় পর্যায়ে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সুফলভোগীদের জন্য আরও দু’মাস (মে ও জুন) অতিরিক্ত খাদ্যশস্য বন্টনে কেন্দ্রীয় মন্ত্রিসভার সায়

Posted On: 05 MAY 2021 3:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৫ মে, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা নিম্নলিখিত বিষয়ে কর্মপরবর্তী অনুমোদন দিয়েছে :
১) প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার তৃতীয় পর্যায়ে আরও দু’মাস অর্থাৎ, মে ও জুন মাসে অতিরিক্ত খাদ্যশস্য বরাদ্দ অনুমোদন মিলেছে। কর্মসূচির আওতায় জাতীয় খাদ্য সুরক্ষা আইনের প্রায় ৭৯ কোটি ৫৮ লক্ষ সুফলভোগীকে প্রতি মাসে ব্যক্তিপিছু ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। এছাড়াও, প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর ব্যবস্থার আওতায় যাঁরা রয়েছেন, তাঁরাও এই কর্মসূচির সুবিধা পাবেন।
২) জাতীয় খাদ্য সুরক্ষা আইনের বর্তমান বরাদ্দের আনুপাতিক হারের ভিত্তিতে কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন দপ্তর রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য গম / চাল বরাদ্দের বিষয়টি স্থির করবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ওই কর্মসূচির আওতায় খাদ্যশস্য বরাদ্দের সময় আংশিক লকডাউনের বিষয়টিকে বিবেচনায় রেখে খাদ্য ও গণবন্টন দপ্তর নির্দিষ্ট ওই দুই মাসে প্রয়োজনীয় খাদ্যশস্য সংগ্রহ করে তা বন্টন করবে। সুফলভোগীদের খাদ্যশস্য বন্টনের সময় আসন্ন বর্ষার মরশুম, সম্ভাব্য ঘূর্নিঝড়, সরবরাহ প্রক্রিয়া এবং কোভিড সম্পর্কিত বাধা-বিপত্তির বিষয়গুলি বিবেচনায় রাখা হবে।
৩) আলোচ্য মাসে অতিরিক্ত খাদ্যশস্য বন্টনের পরিমাণ ধরা হয়েছে ৮০ লক্ষ মেট্রিক টন।
সুনির্দিষ্ট গণবন্টন ব্যবস্থার আওতায় বর্তমানে প্রায় ৭৯ কোটি ৮৮ লক্ষ সুফলভোগীকে ব্যক্তিপিছু মাসে ৫ কেজি করে বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া হয়ে থাকে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার তৃতীয় পর্যায়ে মে ও জুন মাসেও বিনামূল্যে খাদ্যশস্য পাওয়ার সুবিধা মিলবে। এই খাদ্যশস্য সরবরাহে ভর্তুকিবাবদ সরকারের খরচ ধরা হয়েছে ২৫,৩৩২ কোটি ৯২ লক্ষ টাকা। এছাড়াও, চাল সংগ্রহ খাতে প্রতি মেট্রিক টনে সরকারের খরচ পড়বে ৩৬,৭৮৯ টাকা এবং গম সংগ্রহ খাতে প্রতি মেট্রিক টনে খরচ পড়বে ২৫,৭৩১ টাকা।
মন্ত্রিসভার এই সিদ্ধান্তের ফলে করোনা মহামারীর দরুণ অর্থ ব্যবস্থায় যে বিপত্তি দেখা দিয়েছে তার ফলে দরিদ্র মানুষের সমস্যা কিছুটা লাঘব হবে। এমনকি আগামী দু’মাস আর্থিক দুরবস্থার দরুণ খাদ্যশস্যের অভাবে কোনও দরিদ্র মানুষ যাতে অভুক্ত না থাকেন তা দূর করা সুনিশ্চিত হবে।

SC/BD/DM



(Release ID: 1716191) Visitor Counter : 49


Read this release in: English