বিদেশমন্ত্রক

দেশান্তর এবং মানুষের অবাধ যাতায়াতের ক্ষেত্রে অংশীদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে ভারত, গ্রেট ব্রিটেন এবং নর্দার্ন আইল্যান্ডের মধ্যে মউ স্বাক্ষরে মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 05 MAY 2021 3:15PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৫ মে, ২০২১

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা দেশান্তর এবং মানুষের অবাধ যাতায়াতের ক্ষেত্রে পারস্পরিক অংশীদারিত্ব গড়ে তোলার লক্ষ্যে গ্রেট ব্রিটেন এবং নর্দার্ন আইল্যান্ডের সঙ্গে ভারতের সমঝোতাপত্র স্বাক্ষরের বিষয়টি অনুমোদন করেছে।
উদ্দেশ্য :
পারস্পরিক এই সমঝোতা স্বাক্ষরের ফলে ভিসা প্রদানের ক্ষেত্রে আরও উদারীকরণ ঘটবে যার ফলে ছাত্রছাত্রী, গবেষক এবং দক্ষতার সঙ্গে যুক্ত পেশাদার ব্যক্তিদের অবাধ যাতায়াত আরও সহজ হবে। একইসঙ্গে, অনিয়মিত বা ব্যাপক দেশান্তর তথা মানব চোরাচালানের মতো জটিল বিষয়গুলিতে সংশ্লিষ্ট সব পক্ষের মধ্যে সহযোগিতা আরও নিবিড় হবে।
এই সমঝোতা স্বাক্ষরের ফলে আর্থিক উন্নয়নের সঙ্গে যুক্ত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পারস্পরিক অবদান যোগানোর লক্ষ্যে ভারতীয় ছাত্রছাত্রী, শিক্ষাবিদ ও গবেষকরা লাভবান হবেন। এমনকি, আর্থিক কারণে দক্ষতার সঙ্গে যুক্ত পেশাদারদের দেশান্তর আরও সহজ হবে। মেধাবী ছাত্রছাত্রীদের গবেষণামূলক কাজকর্মের জন্য একে অপরের দেশে যাওয়ার ক্ষেত্রে এবং সংশ্লিষ্ট দেশগুলিতে উদ্ভাবনের অনুকূল বাতাবরণ গড়ে তুলতে এই সমঝোতাপত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।
ভারতের বিদেশ মন্ত্রক যৌথ কর্মীগোষ্ঠী গঠনের মাধ্যমে সমঝোতাপত্রের বিভিন্ন দিকের কার্যকর রূপায়ণের ওপর নিবিড় নজর রাখবে।

SC/BD/DM



(Release ID: 1716188) Visitor Counter : 8


Read this release in: English