স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্র এ পর্যন্ত ১৭.০২ কোটির বেশি টিকার ডোজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে দিয়েছে
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে ৯৪.৪৭ লক্ষেরও বেশি ডোজ রয়েছে
আগামী ৩ দিনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৩৬ লক্ষের বেশি টিকার ডোজ পাবে

Posted On: 05 MAY 2021 2:46PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫ মে, ২০২১

 

কেন্দ্র কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে। পুরো সরকারের নিয়ন্ত্রণাধীন এই উদ্যোগে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও রয়েছে। নমুনা পরীক্ষা, সংক্রমিতকে শনাক্ত করা, চিকিৎসার ব্যবস্থা করা এবং যথাযথ কোভিড আচরণবিধি মেনে চলার পাশাপাশি সরকারের ৫ দফা কৌশলের অন্যতম হল টিকাকরণ অভিযান।

কোভিড-১৯ টিকাকরণ অভিযানের তৃতীয় পর্যায় পয়লা মে থেকে শুরু হয়েছে। এই কাজে গতি আনার জন্য মুক্ত নীতি বাস্তবায়িত হচ্ছে। ২৮ এপ্রিল থেকে নতুন যারা টিকা পাবেন তাদের নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে। যোগ্য নাগরিকরা কোইউন পোর্টালে (cowin.gov.in) অথবা আরোগ্য সেতু অ্যাপে সরাসরি নাম নথিভুক্ত করছেন।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৭,০২,৪২,৪১০টি টিকার ডোজ কেন্দ্র বিনামূল্যে দিয়েছে। আজ সকাল ৮টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ১৬,০৭,৯৪,৭৯৬টি ডোজ দেওয়া হয়েছে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখনও ৯৪,৪৭,৬১৪টি টিকার ডোজ রয়েছে। আগামী তিন দিনে আরও ৩৬,৩৭,০৩০ টি ডোজ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো হবে।

২০২০র পয়লা অক্টোবরের হিসেবে পশ্চিমবঙ্গে ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন ৯,৭৮,৭১,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ১,১৩,৮৩,৩৪০ জন । রাজ্যে মোট টিকা ব্যবহার হয়েছে ১,১৫,৪২,৩১১। এর মধ্যে নষ্ট হয়েছে ১.৩৬ শতাংশ টিকা । পশ্চিমবঙ্গের কাছে ১,১৫,৪২,৩১১টি টিকা আছে । রাজ্য শীঘ্রই ৭ লক্ষ টিকা পাবে ।

২০২০র পয়লা অক্টোবরের হিসেবে ত্রিপুরায় ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন ৪০,৫১,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ১৪,৬৮,৩৫০ জন । ত্রিপুরার কাছে ১৩,৪২,১৯৫টি টিকা আছে । রাজ্য শীঘ্রই ৯৬,৬৭০ টিকা পাবে ।

২০২০র পয়লা অক্টোবরের হিসেবে আসামে ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন ৩,৪৮,৮৭,০০০ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ৩১,৩৯,২২০ জন । আসামের কাছে ১,৬৩,৫৮৮টি টিকা আছে । রাজ্য শীঘ্রই ১ লক্ষ টিকা পাবে ।

২০২০র পয়লা অক্টোবরের হিসেবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ৪৫ বছরের উর্ধে নাগরিকদের মধ্যে টিকা পাবেন চার লক্ষ জন। এঁদের মধ্যে টিকা পেয়েছেন ১,৯১,৪৭০ জন ।

 

SC/CB



(Release ID: 1716160) Visitor Counter : 103


Read this release in: English