রেলমন্ত্রক

রেল মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের জন্য অতিরিক্ত কোভিড কেয়ার কোচের ব্যবস্থা করেছে

Posted On: 01 MAY 2021 7:44PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১ মে, ২০২১

কোভিডের বিরুদ্ধে দেশজুড়ে লড়াইয়ে ভারতীয় রেলও সামিল হয়েছে। রেলের প্রায় ৪ হাজার আইসোলেশন কোচে ৬৪ হাজার শয্যার ব্যবস্থা করা হয়েছে। রাজ্য সরকারগুলির সঙ্গে রেল একযোগে কাজ করছে। রেলের বিভিন্ন জোন এবং ডিভিশনকে তাদের এলাকার চাহিদা অনুসারে প্রয়োজনীয় পরিকল্পনা করছে। এই আইসোলেশন কোচগুলি যেখানে চাহিদা আছে সেখানে সহজেই পাঠানো সম্ভব।
রাজ্যগুলির চাহিদা অনুযায়ী রেল ১৯১টি কোচ বিভিন্ন রাজ্যকে দিয়েছে। এর ফলে ২৯৯০টি শয্যার ব্যবস্থা করা সম্ভব হয়েছে। বর্তমানে দিল্লী, মহারাষ্ট্রের আজনি আইসিডি ও নন্দ্রুবার, মধ্যপ্রদেশের তিহিতে এই কোচগুলি রাখা আছে।
এ ছাড়াও উত্তরপ্রদেশে ফরিদাবাদ, ভাদোহী, বারাণসী, বরেলি ও নাজিমাবাদ রেল স্টেশনের প্রত্যেকটিতে ১০টি করে কোচ রাখা আছে। অর্থাৎ উত্তরপ্রদেশে বর্তমানে মোট ৫০টি আইসোলেশন কোচ আছে। এখানে ৮০০ জন কোভিড সংক্রমিত থাকতে পারেন। জেলা প্রশাসনের চাহিদা অনুযায়ী পালঘর এবং জব্বলপুরে আইসোলেশন কোচ পাঠানো হয়েছে।
দিল্লীতে রাজ্য সরকারের চাহিদা অনুযায়ী ৭৫টি কোভিড কেয়ার কোচ শকুরবস্তি ও আনন্দবিহার স্টেশনে রয়েছে। এই ৭৫টি কোচে মোট ১২০০ শয্যার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও মধ্যপ্রদেশ সরকারের চাহিদা অনুসারে রাতলম ডিভিশনে ২২টি কোচ তিহি স্টেশনে এবং ২০টি কোচ ভূপাল স্টেশনে রয়েছে।
সর্বশেষ তথ্য অনুসারে ৬১ জন বর্তমানে এই কোচগুলিতে আইসোলেশনে রয়েছেন। ৬২ জন এই পরিষেবার সুবিধা লাভ করে সুস্থ হয়ে উঠেছেন।

SDG/CB /NS



(Release ID: 1715565) Visitor Counter : 6


Read this release in: English