স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ টিকাকরণ-১০৬তম দিন দেশজুড়ে টিকাকরণ অভিযানের তৃতীয় পর্যায় শুরু হয়েছে ১৮-৪৪ বছর বয়সী নাগরিকদের মধ্যে ৮৪ হাজারের বেশি টিকা নিয়েছেন রাত ৮টা পর্যন্ত ১৬ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে ফলে দেশে ১৫.৬৬ কোটির বেশি টিকার ডোজ দেওয়া হল স্বেচ্ছাসেবক গোষ্ঠী, অসরকারী সংগঠন ও সুশীল সামাজিক সংগঠনগুলির সহায়তায় হাসপাতালে হেল্প ডেস্ক গড়ে তুলতে রাজ্যগুলিকে কেন্দ্রের পরামর্শ

Posted On: 01 MAY 2021 7:36PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১লা মে, ২০২১

কোভিড-১৯ মহামারীর প্রতিরোধ, নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনার জন্য কেন্দ্র ৫ দফা কৌশল স্থির করেছে। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে সরকারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ করার ধারণা থেকে বেরিয়ে এসে নতুন এই কৌশল তৈরি করা হয়েছে। নমুনা পরীক্ষা, সংক্রমিতকে শনাক্ত করা, চিকিৎসার ব্যবস্থা করা এবং কোভিড মান্য আচরণবিধি মেনে চলার সঙ্গে টিকাকরণ এই কৌশলের অভিন্ন উপাদান।
কোভিড-১৯ টিকাকরণের তৃতীয় পর্যায়ে গতি আনতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ১৮-৪৫ বছর বয়সী নাগরিকরা ২৮ এপ্রিল থেকে নাম নথিভুক্ত করছেন। পয়লা মে এই গোষ্ঠীর নাগরিকদের ৮৪৫৯৯ জন টিকা নিয়েছেন। টিকাকরণ অভিযানে এদিন রাত ৮টা পর্যন্ত মোট ১৫,৬৬,৩৭,৮২৫ জন টিকা নিয়েছেন।
৬২,৬৪,৯১৯ জন স্বাস্থ্যকর্মী টিকার দ্বিতীয় ডোজ ও ৯৪,২৮,০৬০ জন প্রথম ডোজ নিয়েছেন। সামনের সারিতে থাকা করোনা যোদ্ধাদের মধ্যে ১,২৬,৩৯,৩০৩ জন প্রথম ডোজ এবং ৬৮,৭৭,৮০৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। ৪৫-৬০ বছর বয়সীর মধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫,৩২,৮০,৭৮২ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪০,০৮,০৭৮ জন। ষাটোর্দ্ধ নাগরিকদের মধ্যে ৫,২৬,১৩,৭০০ জন টিকার প্রথম ডোজ এবং ১,১৪,৪০,৫৭৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।
গতকাল রাত ৮টা পর্যন্ত টিকা নিয়েছেন ১৬,৪৮,১৯২ জন।
স্বেচ্ছাসেবক সংস্থা, অসরকারী সংগঠন ও সুশীল সামাজিক সংগঠনগুলির সহায়তায় হেল্পডেস্ক তৈরি করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্র পরামর্শ দিয়েছে। এই হেল্পডেস্ক থেকে হাসপাতালে রোগী ভর্তি এবং হাসপাতালের কর্মীদের সঙ্গে রোগীর বাড়ির লোকেদের মধ্যে যথাযথভাবে মতবিনিময় করার সুযোগ করে দেওয়া হবে। এর সাহায্যে কোভিড সংক্রান্ত যথাযথ আচরণবিধির বিষয়ে প্রচার চালানো যাবে। হাসপাতালগুলিতে বিভিন্ন অভিযোগের নিষ্পত্তি এবং রোগীকে হাসপাতাল থেকে ছাড়া, শ্মশান ও কবরস্থানের সঙ্গে যোগাযোগ রেখে চলার মতো কাজে অসরকারী সংগঠনগুলি সাহায্য করতে পারে।

SC/CB /NS



(Release ID: 1715555) Visitor Counter : 10


Read this release in: English