স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

দেশজুড়ে টিকাকরণ অভিযানের তৃতীয় পর্বে ১৫.৬৮ কোটির বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে টিকাকরণের তৃতীয় পর্বের প্রথম দিনে ১৮-৪৪ বছর বয়সীদের মধ্যে ৮৬ হাজারেরও বেশি মানুষ টিকা পেয়েছেন গত ২৪ ঘন্টায় ৩ লক্ষের বেশি মানুষ আরোগ্য লাভ করেছেন

Posted On: 02 MAY 2021 7:29PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২ মে, ২০২১

কেন্দ্র কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে পুরো সরকারের নিয়ন্ত্রণাধীন উদ্যোগে কেন্দ্রের সঙ্গে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও রয়েছে। নমুনা পরীক্ষা, সংক্রমিতকে শনাক্ত করা, চিকিৎসার ব্যবস্থা করা এবং যথাযথ কোভিড আচরণবিধি মেনে চলার পাশাপাশি সরকারের ৫ দফা কৌশলের অন্যতম হল টিকাকরণ অভিযান।
কোভিড-১৯ টিকাকরণ অভিযানের তৃতীয় পর্যায় পয়লা মে থেকে শুরু হয়েছে। এই কাজে গতি আনার জন্য মুক্ত নীতি বাস্তবায়িত হচ্ছে। ২৮ এপ্রিল থেকে নতুন যারা টিকা পাবেন তাদের নাম নথিভুক্তকরণের কাজ শুরু হয়েছে।
তৃতীয় পর্বের টিকাকরণে আজ পর্যন্ত ১৫.৬৮ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি রাজ্যে ১৮-৪৪ বছর বয়সী ৮৬,০২৩ জন সুবিধাভোগী টিকার প্রথম ডোজটি পেয়েছেন। ছত্তিশগড়ে ৯৮৭ জন, দিল্লীতে ১৪৭২ জন, গুজরাটে ৫১,৬২২ জন, জম্মু-কাশ্মীরে ২০১ জন, কর্ণাটকে ৬৪৯ জন, মহারাষ্ট্রে ১২,৫২৫ জন, ওড়িশায় ৯৭ জন, পাঞ্জাবে ২৯৮ জন, রাজস্থানে ১৮৫৩ জন, তামিলনাড়ুতে ৫২৭ জন এবং উত্তরপ্রদেশে ১৫,৭৯২ জন টিকা পেয়েছেন।
আজ সকাল ৭ পর্যন্ত দেশে মোট ১৫,৬৮,১৬,০৩১-টি টিকার ডোজ দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৯৪,২৮,৮৯০ জন প্রথম ডোজ এবং ৬২,৬৫,৩৯৭ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,২৭,৫৭,৫২৯ জন টিকার প্রথম ডোজ ও ৬৯,২২,০৯৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৫ বছর বয়সী নাগরিকদের মধ্যে ৮৬,০২৩ জন টিকা নিয়েছেন। যাঁদের বয়স ৬০এর বেশি তাঁদের মধ্যে ৫,২৬,১৮,১৩৫ জনকে প্রথম ডোজ এবং ১,১৪,৪৯,৩১০ জন দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ৪৫-৬০ বছর বয়সী নাগরিকদের মধ্যে ৫,৩২,৮০,৯৭৬ জনকে প্রথম ডোজ এবং ৪০,০৮,০৭৮ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ১০টি রাজ্যে মোট টিকাকরণের ৬৭ শতাংশ ডোজ দেওয়া হয়েছে। পয়লা মে টিকাকরণ অভিযানের ১০৬তম দিনে ১৮,২৬,২১৯ জনকে টিকা দেওয়া হয়েছে। এদের মধ্যে ১১,১৪,২১৪ জনকে প্রথম ডোজ এবং ৭,১২,০০৫ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।
আজ পর্যন্ত দেশে কোভিড-১৯ সংক্রমিতদের মধ্যে মোট ১,৫৯,৯২,২৭১ জন কোভিড মুক্ত হয়েছেন। জাতীয় আরোগ্যের হার ৮১.৭৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় নতুন করে কোভিড মুক্ত হয়েছেন ৩,০৭,৮৬৫ জন। এদের মধ্যে ৭৫.৫৬ শতাংশ ১০টি রাজ্যের বাসিন্দা। গত ২৪ ঘন্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩,৯২,৪৮৮ জন। এদের মধ্যে ৭২.৭২ শতাংশ মানুষ মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লী, কর্ণাটক, কেরালা, ছত্তিশগড়, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও রাজস্থানে বাস করেন। মহারাষ্ট্রে নতুন করে ৬৩,২৮৩ জন, কর্ণাটকে ৪০,৯৯০ জন এবং কেরালায় ৩৫,৬৩৬ জন সংক্রমিত হয়েছেন। দেশে এখন চিকিৎসাধীন সংক্রমিতের সংখ্যা ৩৩,৪৯,৬৬৪ জন। ভারতে এ পর্যন্ত মোট সংক্রমিতের ১৭.১৩ শতাংশ বর্তমানে চিকিৎসাধীন। এদের মধ্যে ৮১.২২ শতাংশ ১২টি রাজ্যে বসবাস করেন।
২৯ কোটির বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট সংক্রমণের হার বেড়ে হয়েছে ৬.৭৪ শতাংশ।
দেশে কোভিড সংক্রমণের কারণে মৃত্যুর পরিমাণ ১.১ শতাংশ। গত ২৪ ঘন্টায় নতুন করে মারা গেছেন ৩৬৮৯ জন। এদের মধ্যে ৭৬.০১ শতাংশ ১০টি রাজ্যে বাস করেন। মহারাষ্ট্রে ৮০২ জন এবং দিল্লীত ৪১২ জনের মৃত্যুর খবর গত ২৪ ঘন্টায় পাওয়া গেছে। তবে এই সময় যে ৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মৃত্যুর কোনো খবর নেই সেগুলি হল : দাদরা-নগর হাভেলী-দমন ও দিউ, লাক্ষ্মাদ্বীপ, অরুণাচলপ্রদেশ ও মিজোরাম।

SC/CB /NS



(Release ID: 1715549) Visitor Counter : 9


Read this release in: English