প্রধানমন্ত্রীরদপ্তর

চিকিৎসার জন্য গ্যাসীয় অক্সিজেনের ব্যবহারের বিষয়ে প্রধানমন্ত্রীর পর্যালোচনা
চিকিৎসার কাজে গ্যাসীয় অক্সিজেন ব্যবহার করা হবে
গ্যাসীয়ব অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্টগুলির সংলগ্ন এলাকায় অস্থায়ী হাসপাতাল গড়ে তোলা হবে
এই উদ্যোগের ফলে অক্সিজেন সুবিধাযুক্ত প্রায় ১০হাজার শয্যার ব্যবস্থা করা যাবে
এই ধরণের সুবিধা গড়ে তুলতে রাজ্যগুলিকে উৎসাহিত করা হচ্ছে
১৫০০ পিএসএ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট গড়ে তোলা হচ্ছে

Posted On: 02 MAY 2021 7:19PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২ মে, ২০২১

 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ চিকিৎসার কাজে গ্যাসীয় অক্সিজেনের ব্যবহারের ওপর একটি পর্যালোচনা বৈঠকে পৌরহিত্য করেছেন। দেশে অক্সিজেনের সরবরাহ ও লভ্যতা বাড়াতে বিভিন্ন বিষয় উদ্ভাবন করার ওপর প্রধানমন্ত্রী এর আগে পরামর্শ দিয়েছিলেন।
ইস্পাত কারখানা, পেট্রো-রসায়নিক শোধনাগার, যেসব শিল্প সংস্থায় বিপুল পরিমাণে দাহ্য পদার্থ ব্যবহার করা হয়, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ইত্যাদির মতো বিভিন্ন শিল্পসংস্থায় অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। এইসব শিল্প সংস্থায় গ্যাসীয় অক্সিজেন উৎপাদন করা হয়, যেগুলি ওই কারখানায় ব্যবহৃত হয়। এই অক্সিজেন চিকিৎসার কাজেও ব্যবহার করা যেতে পারে।
বর্তমানে এই ধরণের শিল্প সংস্থাকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে যেখান থেকে প্রয়োজনীয় বিশুদ্ধতা সহ গ্যাসীয় অক্সিজেন উৎপাদন করা যায়। শহরের কাছে, ঘন বসতিপূর্ণ এলাকায় এবং যেখানে অক্সিজেনের চাহিদা বেশি সেরকম জায়গা কাছে এই ধরণের শিল্পসংস্থাগুলিকে শনাক্ত করা হয়েছে। এরপর সংশ্লিষ্ট সংস্থাগুলির কাছাকাছি অস্থায়ী কোভিড কেয়ার কেন্দ্র গড়ে তুলে, সেখানে সংক্রমিতদের চিকিৎসার জন্য এইসব জায়গা থেকে অক্সিজেন সরবরাহ করা হবে। প্রাথমিকভাবে এ ধরণের ৫টি জায়গাকে চিহ্নিত করা হয়েছে এবং এই কাজে যথেষ্ট অগ্রগতি হয়েছে। রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা অথবা বেসরকারী শিল্প সংস্থাগুলি যারা এ ধরণের প্ল্যান্ট চালায়, সেইসব প্রতিষ্ঠান কেন্দ্র ও রাজ্য সরকারগুলির সঙ্গে এই উদ্যোগে সহযোগিতা করবে।
আশা করা হচ্ছে এই ধরণের প্ল্যান্টের কাছাকাছি জায়গায় খুব স্বল্প সময়ে অস্থায়ী হাসপাতাল তৈরি করা হবে। এ ধরণের হাসপাতালে মোট ১০ হাজার শয্যার ব্যবস্থা থাকবে যেখানে সংক্রমিতরা প্রয়োজন অনুসারে অক্সিজেন পাবেন। মহামারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ ধরণের অক্সিজেনের সুবিধাযুক্ত শয্যার ব্যবস্থা করতে রাজ্য সরকারগুলিকে উৎসাহিত করা হচ্ছে।
প্রধানমন্ত্রী পিএসএ প্ল্যান্ট গড়ে তোলার কাজে অগ্রগতির বিষয়ে পর্যালোচনা করেছেন। পিএম কেয়ার্স, রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা সহ অন্যান্য সংগঠনের অনুদানের সাহায্যে এ ধরণের ১৫০০ পিএসএ প্লান্ট তৈরি করা হচ্ছে বলে তাঁকে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী এই প্ল্যান্টগুলির কাজ দ্রুত শেষ করার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।
এই বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান সচিব, ক্যাবিনেট সচিব, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহণ ও মহাসড়ক সচিব এবং উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

 

SDG/CB/NS



(Release ID: 1715545) Visitor Counter : 14


Read this release in: English