প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরিত করার প্রক্রিয়া পর্যালোচনা করেছেন

নাইট্রোজেন উৎপাদনকারী প্ল্যান্টগুলিকে অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্টে পরিবর্তন ঘটানো হবে
১৪টি শিল্প সংস্থাকে চিহ্নিত করে পরিবর্তন ঘটানো হচ্ছে, আরো প্ল্যান্ট শনাক্ত করা হবে
আরো ৩৭টি নাইট্রোজেন প্ল্যান্টকে পরিবর্তনের জন্য চিহ্নিত করা হয়েছে
এই পদক্ষেপ গ্রহণ করার ফলে অক্সিজেনের সরবরাহ বৃদ্ধি পাবে

Posted On: 02 MAY 2021 7:16PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২ মে, ২০২১

 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ এক উচ্চপর্যায়ের বৈঠকে নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরিত করার প্রক্রিয়া পর্যালোচনা করেছেন। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভুত পরিস্থিতিতে চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেনের চাহিদা বিবেচনা করে কেন্দ্র নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরিত করে চাহিদা পূরণে বিষয়টি কতটা ফলপ্রসূ হবে সেই দিকগুলি বিবেচনা করছে। বিভিন্ন শিল্প সংস্থায় যেসব নাইট্রোজেন প্ল্যান্ট রয়েছে তাদের মধ্যে কিছু প্ল্যান্টে নাইট্রোজেনের বদলে অক্সিজেন উৎপাদনের সম্ভাবনা খতিয়ে দেখা হয়েছে এবং এই ধরণের প্ল্যান্টগুলিকে চিহ্নিত করা হয়েছে।
বর্তমান প্রেসার সুইং অ্যাবজরর্বশন (পিএসএ) নাইট্রোজেন প্ল্যান্টগুলিকে অক্সিজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় পরিবর্তন করার বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। নাইট্রোজেন প্ল্যান্টগুলিতে কার্বন আণবিক চালুনি ব্যবহার করা হয়। অন্যদিকে অক্সিজেন উৎপাদনে জিওলাইট আণবিক চালুনির প্রয়োজন হয়। আর তাই অক্সিজেন অ্যানালাইজার, কন্ট্রোল প্যানেল সিস্টেম, ফ্লো ভাল্ভ সহ কার্বন আণবিক চালুনির পরিবর্তে জিওলাইট আণবিক চালুনি বসিয়ে বর্তমানে নাইট্রোজেন উৎপাদনকারী প্ল্যান্টগুলি থেকে অক্সিজেন উৎপন্ন করা সম্ভব।
শিল্প সংস্থাগুলির সঙ্গে আলোচনার পর এ পর্যন্ত ১৪টি সংস্থাকে চিহ্নিত করা হয়েছে, যেখানে প্রয়োজনীয় পরিবর্তন ঘটানো হচ্ছে। এ ছাড়াও শিল্প সংগঠনগুলির সহায়তায় ৩৭টি নাইট্রোজেন প্ল্যান্টকে চিহ্নিত করা হয়েছে।
অক্সিজেন উৎপাদনের জন্য একটি নাইট্রোজেন প্ল্যান্টে প্রয়োজনীয় পরিবর্তন ঘটিয়ে সেটিকে নিকটবর্তী হাসপাতালের কাছে নিয়ে যাওয়া যেতে পারে, আর সেটি সম্ভব না হলে যেখানে প্ল্যান্টটি রয়েছে সেখান থেকেই অক্সিজেন উৎপাদন করতে হবে। এরপর উৎপাদিত অক্সিজেন বিশেষ বাহনে অথবা সিলিন্ডারে করে হাসপাতালে নিয়ে যেতে হবে।
এই বৈঠকে প্রধানমন্ত্রীর প্রধান সচিব, ক্যাবিনেট সচিব, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহণ ও মহাসড়ক সচিব এবং উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

 

SDG/CB/NS



(Release ID: 1715544) Visitor Counter : 139


Read this release in: English