রেলমন্ত্রক

জাতীয় রেল পরিকল্পনা

Posted On: 24 MAR 2021 3:54PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২৪ মার্চ, ২০২১
 
ভারতীয় রেল ২০৩০ সালের কথা চিন্তা করে দেশের জন্য একটি জাতীয় রেল পরিকল্পনা (এনআরপি) তৈরি করেছে। ২০৩০ সালের মধ্যে রেল ব্যবস্থাপনাকে ‘ভবিষ্যতের জন্য প্রস্তুত’ করতেই এই পরিকল্পনা গঠন করা হয়েছে। এনআরপি-র মূল লক্ষ্যই হল পরিচালন দক্ষতা ও বাণিজ্যিক নীতি উভয়ের ওপর ভিত্তি করে কৌশল গঠন করা, যাতে পণ্য পরিবহণ ক্ষেত্রে রেল পরিষেবায় উন্নতিসাধন সম্ভবপর হয়। এই রেল পরিকল্পনার উদ্দেশ্য হল ২০৫০ সালের দিকে তাকিয়ে ভবিষ্যতের ক্রমবর্ধমান চাহিদা পূরণ এবং দক্ষতা বৃদ্ধি করা। এই লক্ষ্য পূরণে ভারতীয় রেল সরকারি - বেসরকারি অংশীদারীত্ব সহ সমস্ত সম্ভাব্য আর্থিক পরিকল্পনার কথা বিবেচনা করেছে। 
 
এই জাতীয় রেল পরিকল্পনার মূল বৈশিষ্ট্য হল – মালবাহী ট্রেনের গতিবেগ গড়ে প্রতি ঘন্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি করা, যাতে পণ্য পরিবহণের ক্ষেত্রে সময় কম লাগে। জাতীয় রেল পরিকল্পনার অঙ্গ হিসেবে ২০২৪ সালের মধ্যে ভারতীয় রেল পথে ১০০ শতাংশ বৈদ্যুতিকীকরণ, দিল্লি-হাওড়া এবং দিল্লি-মুম্বাই রুটে ট্রেনের গতিবেগ প্রতি ঘন্টায় ১৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি ও অন্যান্য সমস্ত সোনালী চতুর্ভুজ-সোনালী তির্যক রুটে ট্রেনের গতিবেগ প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি করার লক্ষ্য নেওয়া হয়েছে। এমনকি নতুন সুনির্দিষ্ট পণ্য করিডর নির্ধারণও করা হয়েছে এই জাতীয় রেল পরিকল্পনায়। 
 
এই খসড়া পরিকল্পনার বিষয়ে বিভিন্ন মন্তব্য ও মতামত প্রদানের জন্য ভারতীয় রেলের ওয়েবসাইটে পরিকল্পনাটি তুলে ধরা হয়েছে। বিভিন্ন পক্ষের কাছ থেকে মন্তব্য/মতামত পাওয়া গেলে জাতীয় রেল পরিকল্পনা চূড়ান্ত করা হবে। এই জাতীয় রেল পরিকল্পনা ভারতীয় রেলে সর্ব ক্ষেত্রেই প্রযোজ্য হবে। 
 
লোকসভায় আজ এক প্রশ্নের লিখিত প্রশ্নের উত্তরে একথা জানিয়েছেন কেন্দ্রীয় রেল, বাণিজ্য ও শিল্প, ক্রেতা সুরক্ষা, খাদ্য ও গণবন্টন দপ্তরের মন্ত্রী পীযূষ গোয়েল।
 
***
 
 
 
CG/SS/SKD


(Release ID: 1707395) Visitor Counter : 59


Read this release in: English , Urdu